Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিটার হাসের তৎপরতার সমালোচনায় রাশিয়া, বিএনপির প্রত্যাখ্যান

স্টাফ করেসপেন্ডেন্ট
২৫ নভেম্বর ২০২৩ ১৫:৪৫

ঢাকা: গত ২২ নভেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক নিয়মিত ব্রিফিংয়ে বলেছিলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে। ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় সরকারবিরোধী সমাবেশে সহায়তা করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

তিন দিন পর শনিবার (২৫ নভেম্বর) মারিয়া জাখারোভার বরাতে ঢাকায় রাশিয়ার দূতাবাস সামাজিক যোগাযোগ মাধ্যমে বক্তব্যের বিস্তারিত প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

রুশ দূতাবাসের তরফ থেকে বলা হয়, মারিয়া জাখারোভা বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়া প্রভাবিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের প্রচেষ্টার বিষয়ে আমরা বারবার কথা বলেছি। স্পষ্টতই আসন্ন সংসদ নির্বাচনে স্বচ্ছতা এবং অন্তর্ভুক্তির নিশ্চিত করার ব্যানারে তারা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করে।

মারিয়া জাখারোভা বলেন, অক্টোবরের শেষের দিকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং স্থানীয় বিরোধিদলের উচ্চপদস্থ প্রতিনিধির মধ্যে বৈঠকের বিষয়ে তথ্য উঠে এসেছে। বৈঠকে তারা ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভ সংগঠিত করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে। বিশেষ করে, আমেরিকান রাষ্ট্রদূত বিরোধিদলের প্রতিনিধিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, কর্তৃপক্ষ শান্তিপূর্ণ বিক্ষোভে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগ করলে তথ্য সহায়তা দেওয়া হবে। এই আশ্বাসগুলো মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং আরও কয়েকটি দেশের দূতাবাসের পক্ষ থেকে দেওয়া হয়েছিল বলে কথিত আছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বিএনপির সমাবেশে সহায়তা করেছেন পিটার হাস—অভিযোগ রাশিয়ার

২০১৩ সালে ইউক্রেনের রাজধানী কিয়েভে সরকারবিরোধী আন্দোলনে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনিয়র আন্ডার সেক্রেটারি অফ স্টেট ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ভিক্টোরিয়া নুল্যান্ডের ভূমিকা স্মরণ করিয়ে দিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ১০ বছর আগেও আমরা একই রকম দৃশ্য দেখেছিলাম। আমাদের মনে আছে ভিক্টোরিয়া নুল্যান্ড কিভাবে রুটি বিলি করেছিলেন। তিনি রুটির সঙ্গে লিফলেট, টি-শার্ট, স্কার্ফ, পতাকা এবং অন্যান্য প্রতীকও বিলি করেছিলেন। প্রচুর পরিমাণে খাবার বিনামূল্যে সরবরাহ করা হয়েছিল। যতক্ষণ পর্যন্ত লোকেরা স্কোয়ারে অবস্থান করেছিল ততক্ষণ খাবার দেওয়া হয়েছিল। এটি একটি সংবিধানবিরোধী অভ্যুত্থান ছিল। এই তহবিল কোথা থেকে এসেছে? বাংলাদেশের উদাহরণ যদি দেখি, এখন এটা পরিষ্কার হয়ে গেছে।

বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূতের এসব কর্মকাণ্ডকে কীভাবে গণ্য করা যায়— প্রশ্ন তুলে মারিয়া জাখারোভা বলেন, এগুলোকে একটি সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপের চেয়ে কম কিছু বলা যায় না। এগুলো ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশনে বর্ণিত নিয়মাবলীর জন্য প্রকাশ্য অবহেলা প্রদর্শন।

মারিয়া জাখারোভা বলেন, বিদেশি শুভাকাঙ্ক্ষীদের সাহায্য ছাড়াই স্বাধীনভাবে ও জাতীয় আইনের ভিত্তিতে ৭ জানুয়ারি নির্ধারিত সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য বাংলাদেশি কর্তৃপক্ষের সক্ষমতা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই।

যুক্তরাষ্ট্র ও বিএনপির প্রত্যাখ্যান

এদিকে মারিয়া জাখারোভার এসব মন্তব্যকে ইচ্ছাকৃত ভুল চরিত্রায়ন বলে উড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।  শনিবার (২৫ নভেম্বর) মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক দলকে অন্যে দলের উপরেও রাখে না।

বাংলাদেশের রাজনীতি নিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বক্তব্যে প্রত্যাখ্যান করেছে বিএনপিও। দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, জাখারোভার বক্তব্য একটি স্বচ্ছ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য বাংলাদেশের নাগরিকদের আশা-আকাঙ্ক্ষার সম্পূর্ণ বিরোধী। বিএনপি ভুল তথ্য ছড়ানোর বিষয়টি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে।

সারাবাংলা/আইই

পিটার হাস মারিয়া জাখারোভা রুহুল কবীর রিজভী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর