Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাসের হারে শীর্ষে ঝালকাঠি, এগিয়ে ছাত্রীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ নভেম্বর ২০২৩ ২২:৩৭

বরিশাল প্রতিনিধি: এ বছর বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এইচএসসিতে পাসের হার ৮০ দশমিক ৬৫ শতাংশ। যা গত বছর ছিল ৮৬ দশমিক ৯৬ শতাংশ। পাসের হারের দিক থেকে সবার শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। আর পটুয়াখালী জেলা সবার নিচে রয়েছে। তবে এ বছর বরিশাল শিক্ষাবোর্ডে পাসের হারের পাশাপাশি জিপিএ ৫ কমেছে।

রোববার (২৬ নভেম্বর) বেলা ৩টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন। তিনি জানান, বরিশাল শিক্ষাবোর্ডে শতভাগ পাস করেছে ১৩টি প্রতিষ্ঠান। তবে শতভাগ ফেল করেছে, এমন শিক্ষা প্রতিষ্ঠান নেই। এবার ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি। এরপর বিজ্ঞান ও মানবিক বিভাগের অবস্থান।

বিজ্ঞাপন

বোর্ড থেকে পাওয়া ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী, ৮৫ দশমিক ৪৭ শতাংশ পাসের হার নিয়ে প্রথম অবস্থানে ঝালকাঠি জেলা। ৮৪ দশমিক ৫৬ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল জেলা। পর্যায়ক্রমে ভোলা জেলা ৮৪ দশমিক ৫৪ শতাংশ, পিরোজপুর জেলা ৭৯ দশমিক ১৮ শতাংশ, বরগুনা জেলা ৭৮ দশমিক ২৮ শতাংশ ও ৭০ দশমিক ৭৪ শতাংশ পাসের হার নিয়ে সবচেয়ে পিছিয়ে পটুয়াখালী জেলা।

পাসের হার বাণিজ্য বিভাগে বেশি। এ বিভাগে ৮৪ দশমিক ৫৪ ভাগ শিক্ষার্থী পাস করেছে। বিজ্ঞান বিভাগের ৮১ দশমিক ২৫ ও মানবিক বিভাগে ৭৯ দশমিক ৬৬ ভাগ শিক্ষার্থী পাস করেছে। পাসের হারের মধ্যে তিন বিভাগেই ছাত্রীরা এগিয়ে। আর জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৯৯৩ জন। এবারেও মানবিক বিভাগের শিক্ষার্থীরা জিপিএ ৫ বেশি পেয়েছে।

সারাবাংলা/একে

পাসের হার বরিশাল বোর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর