Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউনিভার্সেল নার্সিং ইনস্টিটিউট স্থাপনের মেয়াদ শেষেও অগ্রগতি ২৮%

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৭

ঢাকা: দক্ষ ও প্রশিক্ষিত নার্স ও ধাত্রী তৈরিতে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে ইউনিভার্সেল নার্সিং ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল ছয় বছর আগে। রেট শিডিউল সংক্রান্ত জটিলতার পাশাপাশি কোভিড-১৯ সংক্রমণের প্রকোপে সে প্রকল্প শুরু হতেই লেগে যায় পাঁচ বছর। তবে এরপর আরও দেড় বছর পেরিয়ে প্রকল্পের মেয়াদ শেষ হয়ে এলেও ইনস্টিটিউট স্থাপনের কাজ এগিয়েছে মাত্র এক-চতুর্থাংশের সামান্য বেশি। এ অবস্থায় প্রকল্পের ব্যয় না বাড়িয়ে মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এরকম প্রস্তাব রেখে প্রকল্পের সংশোধনীও প্রস্তুত।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, গত ১৪ নভেম্বর ইউনিভার্সেল নার্সিং ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের প্রকল্প স্টিয়ারিং কমিটির (পিএসসি) সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় জানানো হয়, প্রকল্পটির মেয়াদ শেষ হচ্ছে এই ডিসেম্বর মাসে। অথচ এখন পর্যন্ত প্রকল্পের আর্থিক অগ্রগতি ৫০ দশমিক ৯১ শতাংশ হলেও বাস্তব অগ্রগতি মাত্র ২৮ শতাংশ। ফলে ফের বাড়ানো হচ্ছে সময়।

পিএসসি সভা সূত্র জানায়, ওই সভায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের পরিচালক (প্রশাসন) মো. নাসির উদ্দিন বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের আওতায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর এবং ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল যৌথভাবে বাস্তবায়ন করছে ইউনিভার্সেল নার্সিং ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। বেসরকারি প্রচেষ্টায় আর্থসামাজিক খাতে নেওয়া প্রকল্পের সীমিত আকারে সরকারি সাহায্যে দেওয়ার জন্য সংশোধিত নীতিমালার আওতায় নেওয়া হয় প্রকল্পটি।

প্রকল্প বিবরণ থেকে জানা যায়, প্রকল্পটির মূল অনুমোদিত ব্যয় ২১ কোটি ৯০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১০ কোটি ৪৪ লাখ টাকা ও সংস্থার নিজস্ব তহবিল থেকে ১১ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় হওয়ার কথা ছিল। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়নের জন্য প্রকল্পটি অনুমোদিত হয়। পরে গণপূর্ত অধিদফতরের ২০১৮ সালের রেট শিডিউল অনুমোদন ও কোভিড-১৯ মহামারির কারণে প্রকল্পের নির্মাণ কাজ ২০২২ সাল পর্যন্ত শুরুই করা যায়নি।

এ অবস্থায় ইনস্টিটিউটপি স্থাপন প্রকল্পের প্রথম সংশোধনী ২০২২ সালের ১৮ এপ্রিল অনুমোদন করেন পরিকল্পনামন্ত্রী। এ সময় সরকারি ১২ কোটি ৪৪ লাখ ও সংস্থার নিজেস্ব তহবিলের ১২ কোটি ৪৭ লাখ ৪৯ হাজার টাকা মিলিয়ে প্রকল্প ব্যয় বাড়িয়ে ধরা হয় ২৫ কোটি ১৮ লাখ ৪৯ হাজার টাকা। একইসঙ্গে প্রকল্পের মেয়াদ এ বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। কিন্তু সবশেষ পিএসসি সভা তথা নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ছিল মাত্র ২৮ শতাংশ।

বিজ্ঞাপন

গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ওই সভায় বলেন, প্রকল্পের নির্মাণ কাজ গত জানুয়ারি থেকে শুরু হয়। প্রকল্পের নির্মাণের স্থানে একটি পরিত্যক্ত তিন তলা ভবনের ফাউন্ডেশনসহ আন্ডারগ্রাউন্ড আরসিসি ওয়াটার রিজার্ভার ও সেপটিক ট্যাংক থাকায় সেগুলো অপসারণে বাড়তি সময় লেগেছে। বর্তমানে আট তলা ফাউন্ডেশনসহ ছয় তলা ভবনের বেজমেন্ট ফ্লোরের ছাদ ঢালাই শেষ হয়েছে এবং প্রথম ফ্লোরের ছাদ ঢালাইয়ের কাজ চলমান।

পিএসসি সভায় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিনিধি বলেন, প্রকল্পটি ২০১৭ সাল থেকে শুরু হলেও উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি। প্রকল্পের কার্যক্রম যথাসময়ে শেষ করতে বাস্তবায়নকারী সংস্থাকে সময়ভিত্তিক কর্মপরিকল্পনা দাখিল করতে হবে। এ ছাড়া প্রয়োজনীয় কারণে প্রকল্পের ব্যয় না বাড়িয়ে সময় বাড়ানোর প্রস্তাব আইএমইডি বিধি অনুযায়ী বিবেচনা করে ব্যবস্থা নেবে।

ইউনিভার্সেল মেডিকেল কলেজের চেয়ারম্যান প্রীতি বলেন, প্রকল্পের মেয়াদ ডিসেম্বর মাসে শেষ হয়ে যাবে। এখন পর্যন্ত প্রকল্পের ২৮ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। এ পরিস্থিতিতে ব্যয় না বাড়ালেও প্রকল্পের মেয়াদ বাড়ানো প্রয়োজন।

সভার সভাপতি স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম সভায় বলেন, প্রকল্পের কাজ ডিসেম্বরে শেষ হবে না। ফলে কার্যক্রম যথাযথভাবে শেষ করার জন্য প্রকল্পের মেয়াদ বাড়ালে তা যৌক্তিকভাবে বাড়াতে হবে। এ ক্ষেত্রে ২০২৪ সালের জুন পর্যন্ত অর্থাৎ ছয় মাস মেয়াদ বাড়ানো যেতে পারে।

সারাবাংলা/জেজে/টিআর

ইউনিভার্সেল নার্সিং ইনস্টিটিউট নার্সিং ইনস্টিটিউট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর