Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিচ্ছে র‌্যাবিটহোলসহ ৩ দেশি উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২৩ ২০:২১

অ্যাপিকটা অ্যাওয়ার্ডের উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আইসিটি খাতের সম্মানজনক এশিয়া প্যাসিফিক ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড ২০২৩-এ অংশ নিচ্ছে কনটেন্ট ম্যাটারসের তৈরি দেশের শীর্ষস্থানীয় স্পোর্টস ওটিটি ও ভিডিও-অন-ডিমান্ড প্ল্যাটফর্ম র‌্যাবিটহোলসহ তিনটি দেশীয় উদ্যোগ।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) হংকংয়ের সাইবার পোর্টে এপিকটার অধীন ১৬টি রাষ্ট্র ও অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে শুরু হয়েছে এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের অস্কারখ্যাত এই অ্যাওয়ার্ডের ২৩তম আসর।

কনটেন্ট ম্যাটারস লিমিটেডের র‌্যাবিটহোল ছাড়া আর যে দুটি প্রতিষ্ঠান এবার বাংলাদেশ থেকে অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিচ্ছে সেগুলো হলো— স্কেলি-ল্যাবস ও ইজোরা সলিউশন লিমিটেড। এপিকটার অধীন অন্য দেশগুলো থেকে আসা প্রতিযোগীদের সঙ্গে বিভিন্ন ক্যাটাগরিতে এই প্রতিষ্ঠানগুলো প্রতিদ্বন্দ্বিতা করবে।

বাংলাদেশ থেকে এবারের অ্যাপিকটায় অংশ নেওয়া র‌্যাবিটহোল দেশের জনপ্রিয়তম স্পোর্টস ওটিটি প্ল্যাটফর্ম। বাংলাদেশের সব ক্রিকেট ম্যাচ ছাড়াও প্রায় সব আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দেখার নির্ভরযোগ্যতম প্ল্যাটফর্ম এটি। এশিয়া কাপ থেকে শুরু করে বিশ্বকাপ ক্রিকেটও দেশের একমাত্র ডিজিটাল পার্টনার হিসেবে সরাসরি সম্প্রচার করেছে র‌্যাবিটহোল।

শুধু ক্রিকেট নয়, ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, সিরি আ, লিগ ওয়ানের মতো জনপ্রিয় সব ফুটবল খেলাও র‌্যাবিটহোল সরাসরি সম্প্রচার করে থাকে। রয়েছে বিভিন্ন ধরনের এন্টারটেইনমেন্ট কনটেন্ট। গুগল প্লেস্টোরে র‌্যাবিটহোল অ্যাপ ডাউনলো হয়েছে ১০ লাখেরও বেশি বার। ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছে ডিজিটাল প্ল্যাটফর্মটি।

অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিতে হংকংয়ে অবস্থান করছেন র‌্যাবিটহোলের নির্মাতা কনটেন্ট ম্যাটারস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রফিক উল্লাহ রোমেল। তিনি সারাবাংলাকে বলেন, এর আগেও অনেক পুরস্কার র‌্যাবিটহোল পেয়েছে। এবার অ্যাপিকটা অ্যাওয়ার্ডে আমরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি। এটি অত্যন্ত গৌরবের। র‌্যাবিটহোল পুরস্কার পেলে সেটি হবে বাংলাদেশের অর্জন।

এর আগে ২০১৬ সালে প্রথম অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নেয় বাংলাদেশ। সেবার একটি ক্যাটাগরিতে মেরিট অ্যাওয়ার্ড পেয়েছিল দেশীয় প্রতিষ্ঠান ক্রান্তি অ্যাসোসিয়েটস। পরের বছর ২০১৭ সালে বাংলাদেশ নিজেই অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজন করে। ২০১৯ সালে তিনটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ও পাঁচটি ক্যাটাগরিতে মেরিট স্বীকৃতি নিয়ে অ্যাপিকটায় সর্বোচ্চ পুরস্কার অর্জন করে বাংলাদেশ। ২০২১ সালে দুটি চ্যাম্পিয়ন আর দুটি মেরিটসহ চারটি পুরস্কার আসে বাংলাদেশে। তবে গত বছর পাকিস্তানে অনুষ্ঠিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডে বাংলাদেশ অংশ নেয়নি। এবার ফের এই আয়োজনে বাংলাদেশ অংশ নিচ্ছে।

হংকং সরকারের প্রধান তথ্য কর্মকর্তার কার্যালয় এবং হংকং কম্পিউটার সোসাইটি (এইচকেসিএস) যৌথভাবে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজন করেছে। মঙ্গলবার এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হংকং কম্পিউটার সোসাইটির (এইচকেসিএস) প্রেসিডেন্ট রকি চ্যাং। প্রধান অতিথি ছিলেন অ্যাপিকটার প্রেসিডেন্ট ফুলভিও ইনসেরা।

সারাবাংলা/টিআর

অ্যাপিকটা অ্যাওয়ার্ড অ্যাপিকটা অ্যাওয়ার্ড ২০২৩ কনটেন্ট ম্যাটারস র‌্যাবিটহোল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর