Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনের জন্য ৫৫ বিলিয়ন ডলারের প্যাকেজ আটকে দিলো হাঙ্গেরি

আন্তর্জাতিক ডেস্ক
১৫ ডিসেম্বর ২০২৩ ২০:৪২

ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৫৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি আর্থিক প্যাকেজ আটকে দিয়েছে হাঙ্গেরি। ইউক্রেনকে ইইউ সদস্যপদ দেওয়ার আলোচনা শুরুর জন্য সমঝোতার কয়েক ঘণ্টার মধ্যে অর্থসহায়তায় ভেটো দেয় হাঙ্গেরি।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ সদস্যদের বৈঠকের পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান তার দেশের এমন সিদ্ধান্তের কথা জানান।

২০২৭ সালের মধ্যে ইইউ তহবিল থেকে ইউক্রেনকে ৫৫ বিলিয়ন মার্কিন ডলার সরবরাহের জন্য আগামী বছর ফের আলোচনায় বসতে পারেন ইইউ সদস্যরা।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ইউক্রেনের সদস্যপদ প্রাপ্তির আলোচনার সময় আর্থিক প্যাকেজটির প্রস্তাব উত্থাপিত হয়। এ সময় নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়। রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান প্রস্তাবের বিরোধিতা করে বৈঠক ছেড়ে বের হয়ে যান। পরে জোটের বাকি ২৬টি সদস্য প্রস্তাবটিতে সমর্থন দেয়। তবে প্রস্তাবটি পাস হতে সবকটি সদস্য দেশের সমর্থন প্রয়োজন।

ওই বৈঠকের চার ঘণ্টা পর আর্থিক প্যাকেজটি নিয়ে আরেকটি বৈঠক হয়। ঐ বৈঠক শেষে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সাফ জানিয়ে দেন, ইউক্রেনকে ৫৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থ দেওয়া যাবে না। তবে এ বিষয়টি নিয়ে আগামী বছর আরও আলোচনা হবে।

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ ভিক্টর অরবান হাঙ্গেরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর