Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ হাসিনা দ্বিতীয় মুক্তি সংগ্রামের নেতা: এম জে আকবর

স্টাফ করেসপেন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৪

ঢাকা: ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় মুক্তি সংগ্রামের নেতা। তিনি স্বৈরাচার থেকে দেশকে মুক্ত করেছেন। বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া চলমান এবং দিন দিন শক্তিশালী হচ্ছে।

রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে কি নোট স্পিকার হিসেবে বক্তব্য দেন তিনি। এক সেমিনার শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এসময় তিনি এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

সেমিনারে বক্তব্যে তিনি বলেন, অনেক দেশ বাংলাদেশের দিকে চোখ রাঙাচ্ছে। এর কারণ জানতে তার কাছে প্রশ্ন করা হলে তিনি বলেন, বাংলাদেশের প্রতি কিছু মনোযোগের কারণে হলো দেশটির প্রাসঙ্গিকতা। যারা ভয় দেখাচ্ছে, তারা একটা জিনিস ভুলে যাচ্ছে যে, বাংলাদেশ এখন ভীতু দেশ নয়। ভয় দেখালেই যে ভয় পাবে, এটা কাজ করবে না।

সেমিনারে দেওয়া বক্তব্যে ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শুধু তার দেশ ও নিজের মানুষের জন্য জীবন উৎসর্গ করেননি—তিনি উপমহাদেশের ইতিহাসের গতিপথ পরিবর্তন করেছেন। ইতিহাসে তার এই অবদান কখনও ছোট করে দেখা যাবে না। কারণ বাংলাদেশকে একটি সভ্যতামূলক গণতন্ত্র ও স্বাধীনতার উপর প্রতিষ্ঠিত করা এই অঞ্চল ও এশিয়ার জনগণের উপর এবং প্রকৃতপক্ষে উদীয়মান বিশ্ব যাদের বলা হয় তাদের উপর ব্যাপক প্রভাব ফেলেছে।

তিনি বলেন, বাংলাদেশকে স্বাধীনতা দেওয়া হয়নি, বাংলাদেশ স্বাধীন হয়েছে। যখন আমরা এর পূর্ণ অর্থ বুঝব, তখন আমরা বুঝতে পারব যে, এই স্বাধীনতা রক্ষায় কী করতে হবে এবং আধুনিক রাষ্ট্র প্রতিষ্ঠায় কী করতে হবে। আজ শেখ মুজিবের কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একটি নেশন অব অপরচুনিটিতে রূপান্তর হয়েছে।

বিজ্ঞাপন

নারী শিক্ষায় বাঙালি মা’রা সবসময় নিবেদিত। আগেও বাঙালি নারীরা শিক্ষা গ্রহণ করতেন, কিন্তু এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন বাংলাদেশে নারীরা প্রশাসন ও ক্ষমতার সর্বোচ্চ পর্যায়ে চাকরি পাচ্ছেন। গত ১৫ বছরের বাংলাদেশে লিঙ্গভিত্তিক সমতায় নারীরা কয়েক শ বছরের চেয়ে বেশি এগিয়েছে।

সারাবাংলা/আইই

এম জে আকবর টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর