Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জানুয়ারির তৃতীয় সপ্তাহে এবার বাণিজ্য মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ ডিসেম্বর ২০২৩ ২৩:০৫

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ আগামী জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে শুরু হবে। নতুন বছরের প্রথম দিনে মেলা শুরু হওয়ার কথা থাকলেও নির্বাচনের কারণে মেলা পিছিয়ে নতুন বছরের প্রথম মাসের তৃতীয় সপ্তাহে করার পরিকল্পনা নিয়েছে সরকার। গত কয়েকবছরের ধারবাহিকতায় এবারও মেলা হবে রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে। মেলা চলবে মাসব্যাপী। খবর বাসসের।

এবার এরইমধ্যে মেলার স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ শুরু হয়েছে। গতবছরের তুলনায় এবার স্টলের ভাড়া ভাড়ানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বাসসকে জানান, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ আয়োজনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে মতামত দিয়েছেন। নির্বাচনের কারণে মেলা পেছানো হচ্ছে, তবে জানুয়ারির ১৫ অথবা ২০ তারিখে মেলা শুরুর পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি। প্রধানমন্ত্রী মেলার উদ্বোধন করবেন বলেও তিনি জানান। অন্যন্যা বছরের তুলনায় এবারের মেলার পরিসর বাড়ানো হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

গত বছর মেলায় প্রিমিয়ার প্যাভিলিয়নের ফ্লোরের ন্যূনতম ভাড়া ছিল ২০ লাখ টাকা। এবার মেলায় মূল্য ধরা হয়েছে ২২ লাখ টাকা। একইভাবে স্টল ভাড়া ন্যুনতম তিন লাখ ৫০ হাজার থেকে বাড়িয়ে সাধারণ স্টলের ক্ষেত্রে চার লাখ টাকা ও সংরক্ষিত স্টল চার লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। আর ৪৭ শতাংশ বাড়িয়ে সংরক্ষিত মিনি প্যাভিলিয়নের ন্যূনতম ভাড়া ১১ লাখ টাকা করা হয়েছে। প্রায় একই হারে স্টল-প্যাভিলিয়নের জামানত বাড়ানো হয়েছে। দর্শনার্থীদের প্রবেশ ফি গত বছরের মতোই রাখা হয়েছে। প্রাপ্তবয়স্কদের মেলায় প্রবেশের টিকিট মূল্য ৫০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের ২৫ টাকা করা হয়েছে।

এক্সিবিশন সেন্টারের ভেতরে ও সামনের ফাঁকা জায়গা মিলে স্টল থাকবে। এতে করে দর্শনার্থীরা স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে পারবেন। দেশী প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন দেশের একাধিক প্রতিষ্ঠান মেলায় তাদের পসরা নিয়ে হাজির হবে।

সারাবাংলা/ইএইচটি/একে

জানুয়ারি বাণিজ্য মেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর