Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কবি আবুবকর সিদ্দিক আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ ডিসেম্বর ২০২৩ ১২:৫৩

ঢাকা: কবি, গল্পকার ও প্রখ্যাত কথাসাহিত্যিক আবুবকর সিদ্দিক আর নেই। তার বয়স হয়েছিল ৯০ বছর।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ভোর পৌনে ৬টার দিকে খুলনার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। তার মেয়ে বিদিশা সিদ্দিক মৃত্যুর বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে জানান।

এর আগে, বুধবার (২৭ ডিসেম্বর) রাতে গুরুতর অসুস্থ অবস্থায় আবুবকর সিদ্দিককে খুলনা সিটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে রাতেই তাকে হাসপাতালের আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্রে) স্থানান্তর করা হয়। তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

আবুবকর সিদ্দিক ১৯৩৪ সালের ১৯ আগস্ট মামারবাড়ি বাগেরহাটের গোটাপাড়ায় জন্মগ্রহণ করেন। তারা বাবা মতিয়র রহমান পাটোয়ারী ছিলেন সরকারি চাকুরে। মা মতিবিবি গৃহিণী। বাবার চাকরি সূত্রে ১৯৩৫ সাল থেকে তিনি হুগলি শহরে এবং ১৯৪৩ সাল থেকে বর্ধমানে বসবাস করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে থেকে ১৯৫৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর শিক্ষকতাকেই পেশা হিসেবে বেছে নিয়ে তিনি পর্যায়ক্রমে চাখার ফজলুল হক কলেজ, দৌলতপুর বিএল কলেজ, কুষ্টিয়া কলেজ, বাগেরহাট পিসি কলেজ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর কুইন্স ইউনিভার্সিটি ও ঢাকার নটরডেম কলেজে অধ্যাপনা করেন।

আবুবকর সিদ্দিকের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ২০টি অধিক কাব্যগ্রন্থ, চারটি উপন্যাস, ১৫টি গল্পগ্রন্থ ও একটি ছড়া গ্রন্থ। তার প্রকাশিত উল্লেখযোগ্য বই কবিতাগ্রন্থ ধবল দুধের স্বরগ্রাম (১৯৬৯), বিনিদ্র কালের ভেলা (১৯৭৬), হে লোকসভ্যতা (১৯৮৪), মানুষ তোমার বিক্ষত দিন (১৯৮৬) ও হট্টমালা (২০০১) নামে একটি ছড়া গ্রন্থ।

সাহিত্যে অবদানের জন্য আবুবকর সিদ্দিক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৮৮), বাংলাদেশ কথাশিল্পী সংসদ পুরস্কার, বঙ্গভাষা সংস্কৃতি প্রচার সমিতি পুরস্কার (কলকাতা) সহ আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছন।

সারাবাংলা/পিটিএম/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর