Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তরা-মতিঝিলে রাত পর্যন্ত মেট্রোরেল চলতে পারে ৬ জানুয়ারি থেকে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ ডিসেম্বর ২০২৩ ০৮:৩৮

ঢাকা: এবার মেট্রোরেলের যাত্রাবিরতিতে যোগ হচ্ছে কারওয়ান বাজার ও শাহাবাগ স্টেশন। রোববার (৩১ ডিসেম্বর) দুই স্টেশনে থামবে মেট্রোরেল, যা চলবে বর্তমান সময়সূচি অনুযায়ী। এর মাধ্যমে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মোট ১৬টি স্টেশনের সবগুলোই চালু হয়ে যাবে।

বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা-মতিঝিল-উত্তরা রুটে মেট্রোরেল চলাচল করছে। ডিটিএমসিএল সূত্রে জানা গেছে, এই রুটে রাত পর্যন্ত মেট্রোরেল চলতে পারে ৬ জানুয়ারি থেকে। আর উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যে রাজধানী ঢাকাতে মেট্রোরেল নির্মানের উদ্যোগ নেয় সরকার। উড়াল- পাতাল মিলিয়ে মোট ৫টি প্রজেক্টে এই উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনা করা হয়। আর উদ্যোগের শুরু হয় এমআরটি লাইন-৬ এর হাত ধরে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা থেকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার রেলপথ নির্মানের কথা ছিল প্রাথমিক পরিকল্পনায়। পরে তা সংশোধন করে কমলাপুর পর্যন্ত টেনে নেওয়া হয়। ফলে পথের দূরত্ব দাঁড়ায় ২১ দশমিক ২৬ কিলোমিটারে।

প্রকল্পে বাস্তবায়নে গঠিত কর্তৃপক্ষ ডিএমটিসিএল দেওয়া তথ্যানুযায়ী, এমআরটি লাইন-৬ বাস্তবায়ন হচ্ছে ৮ ধাপে, যা প্রায় শেষ। বাকি আছে শুধু মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার অংশের। এমআরটি লাইন-৬’এ নতুন করে যোগ হওয়া মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটারের কাজের অগ্রগতি ২০ দশমিক ৫০ কিলোমিটার। এই পথে স্টেশন থাকবে একটি। সব মিলিয়ে ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোপথে মোট স্টেশন থাকবে ১৭টি। উত্তরা-উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল ও কমলাপুর, মোট ১৭টি স্টেশন।

রোববার কারওয়ান বাজার ও শাহাবাগ স্টেশন চালু হলে আর বাকি থাকবে শুধু কমলাপুর স্টেশন। ডিএমটিসিএল সূত্র বলছে, ২০২৫ সালের মধ্যে এই অংশের কাজ শেষ হচ্ছে।

এর আগে, ২০২২ সালের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার মেট্রোপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর দিন থেকে ওই পথে যাত্রী পরিবহন করছে মেট্রেরেল। এরপর আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করা হয় চলতি বছরের ৪ নভেম্বর। এরপর থেকে মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। শুরুতে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দুইটি স্টেশন চালু করা হলে ধীরে ধীরে সবগুলো চালু করা হয়।

সারাবাংলা/জেআর/এনএস

কারওয়ান বাজার স্টেশন মেট্রোরেল শাহাবাগ স্টেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর