Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উৎসবের আমেজে শিক্ষার্থীদের হাতে উঠবে ৩০ কোটি বই

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ ডিসেম্বর ২০২৩ ২০:২১

নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বাসিত শিশুরা। ২০২৩ সালের বই বিতরণ উৎসবের ছবিটি তুলেছিলেন হাবিবুর রহমান

ঢাকা: বরাবরের মতো এবারও সারাদেশে উৎসব করে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবে সরকার। এবার ৩০ কোটি ৭০ লাখ ৮০ হাজার ৫১৭টি পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকা বিতরণ করা হবে। প্রাথমিক স্তরে শতভাগ বই বিদ্যালয়গুলোতে পৌঁছে গেলেও মাধ্যমিকে এখনো দুই শ্রেণির বই ছাপাখানায়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১ জানুয়ারি থেকে শুরু হওয়া বই উৎসব চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। আর এই সময়ের মধ্যেই সব শ্রেণির বই শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে।

এবার নির্বাচনের কারণে বই উৎসব পিছিয়ে যাওয়ার শঙ্কা ছিল। তবে গত ২৫ ডিসেম্বর নির্বাচন কমিশনের সম্মতি পেয়ে সেই শঙ্কা কেটে গেছে। জানা গেছে, এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই উৎসব উদ্বোধনের পর বছরের প্রথম দিন থেকে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এ সময়ের মধ্যেই দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শেষ করতে হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং সংশ্লিষ্টদের পক্ষ থেকে এমন পরিকল্পনা সাজানো হয়েছে।

এনসিটিবি সূত্র জানায়, ২০২৪ শিক্ষাবর্ষে মোট ৩০ কোটি ৭০ লাখ ৮০ হাজার ৫১৭টি পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকা বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক-প্রাথমিকে ৩০ লাখ ৮০ হাজার ২০৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৬১ লাখ ৯৩ হাজার ৮৭৮টি পাঠ্যবই। প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত এক কোটি ৮২ লাখ ৫৫ হাজার ২৮৪ জনকে দেওয়া হবে ৮ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৬৯৭টি পাঠ্যবই। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৮৫ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ লাখ ৫ হাজার ৩১টি পাঠ্যবই।

এছাড়া প্রাথমিক স্তরের ইবতেদায়ি প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০ লাখ ৯৬ হাজার ৬০৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ৭৭৬টি পাঠ্যবই। আর মাধ্যমিক স্তরের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৪ লাখ ৯০ হাজার ১০৭ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১৩ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৭৬৭টি পাঠ্যবই। দাখিল ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২৪ লাখ ২৩ হাজার ৩৪৮ জন শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হবে ৪ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৬৪২টি পাঠ্যবই।

ইংরেজি ভার্সনের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭৩ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১১ লাখ ৭২ হাজার ৫৭টি পাঠ্যবই। কারিগরির জন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ৫০৪ জন শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হবে ৩৪ লাখ ৯৪ হাজার ৭০২টি। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৭২৮টি বই দেওয়া হবে। প্রাক-প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ের সকল বই ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে গেছে। মাধ্যমিকের এখনো অনেক বাকি।

এদিকে, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এদিন ভোট নেওয়া হবে। ফলে নির্বাচনের সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। নির্বাচন আয়োজন শুরু ও ভোটের পরের দিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার সময় ছাড়া আগে ও পরে ১৫ জানুয়ারি পর্যন্ত বই বিতরণ এবং ভর্তি কার্যক্রম চলবে।

সারাবাংলা/জেআর/পিটিএম

৩০ কোটি বই টপ নিউজ বই উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর