Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীতে কাঁপছে পঞ্চগড়, তাপমাত্রা ১১.৬ ডিগ্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২৪ ২২:২১

পঞ্চগড়: নতুন বছরের প্রথম দিনে ঘন কুয়াশা আর হিমশীতল হাওয়ায় শীত জেঁকে বসেছে উত্তরের জেলা পঞ্চগড়ে। সোমবার (১ জানুয়ারি) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন ভোর ৬টায় ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

পঞ্চগড় তেঁতুলিয়া আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ তথ্যটি নিশ্চিত করেছেন।

আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্যানুযায়ী, ২০২৩ সালের আজকের এই দিনে (১ জানুয়ারি) তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। এ বছরের শুরুতে তাপমাত্রা রেকর্ড হলো ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বিদায়ী বছরে ডিসেম্বরে এ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৩ দিন। তার মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বইছে ৬ দিন। ১১ থেকে ১২ ডিগ্রির মধ্যে ৬ দিন, ১২ থেকে ১৩ ডিগ্রির মধ্যে ৬ দিন, ১৩ থেকে ১৪ ডিগ্রির মধ্যে ৪ দিন, ১৪ থেকে ১৫ ডিগ্রির মধ্যে ২ দিনসহ তার উপরেই তাপমাত্রা রেকর্ড হয়েছে।

বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, রোববার (৩১ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকেই কনকনে ঠান্ডা আর হিম শীতল বাতাসে তীব্র শীত অনুভূত হচ্ছে। রাত ৯টার মধ্যে প্রায় কোলাহাল থেমে যায় শহর ও গ্রামের হাটবাজারগুলো। রাত বাড়তে থাকলে কুয়াশার সাথে শিশির বৃষ্টি পড়তে দেখা যায়। ভোর থেকেই কুয়াশার আবরণে দেশের এ প্রান্তিক জেলা। কুয়াশা ঝরা ঠান্ডা বাতাসের কারণে নেমে এসেছে স্থবিরতা।

জীবিকার তাগিদে নিম্নআয়ের মানুষগুলো কাজে বের হলেও শহরের অধিকাংশ মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। তবে শীত উপেক্ষা করেই আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে প্রার্থীরা ভোট যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। সারা দিনে সূর্যের দেখা মিলছে বললেই চলে।

স্থানীয় মহসিন আলি বলেন, আমি করতোয়া নদীতে সকালে বালি তুলতে যাই। কিন্তু ঘন কুয়াশায় কারণে কিছু দেখাও যায় না আবার প্রচণ্ড ঠান্ডায় হাত-পা বরফ হয়ে যাওয়ায় কাজও করা যায় না। এভাবে কাজ করা খুব কঠিন।

ভ্যান আব্দুল মালেক ও সাত্তার আলি জানান, এই কনকনে ঠান্ডায় ভ্যানে কেউ উঠতে চায় না। সারা দিনের আয় দিতে সংসার চালানো যাচ্ছে না।

জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজকে বছরের প্রথম দিন। আজ সোমবার সকাল ৯টায় ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। গত বছর আজকের দিনে তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। রোববার (৩১ ডিসেম্বর) ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এ জেলা হিমালয়ের কাছাকাছি হওয়ায় এখানে অন্যান্য এলাকা থেকে শীত আগে নামে। এ সময়টাতে তাপমাত্রা অনেক কম থাকে। আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে।

সারাবাংলা/এনইউ

১১.৬ ডিগ্রি তাপমাত্রা পঞ্চগড়


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর