Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেরুজালেম প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো প্রত্যাখ্যান ফিলিস্তিনের


১৯ ডিসেম্বর ২০১৭ ১৫:১৬

সারাবাংলা ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেম স্বীকৃতির প্রতিবাদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আরব দেশগুলোর আলোচনা প্রস্তাবে মার্কিন ভেটো প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের ফিলিস্তিন রাষ্ট্রদূত।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, নিরাপত্তা পরিষদের ১৪টি সদস্য রাষ্ট্রের মাধ্যমে খসড়া প্রস্তাবটি ছড়িয়ে পড়ে। যাদের মধ্যে আমেরিকার কয়েকটি ঘনিষ্ঠ দেশও আছে।

জাতিসংঘের ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর ভেটো প্রস্তাবের নিন্দা জানিয়ে বলেন, ‘আমরা জাতিসংঘের কাছ থেকে যে শান্তি প্রস্তাবের জন্য অপেক্ষা করছিলাম এটা তার সম্পূর্ণ বিরুদ্ধে’।

তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের ফলে ইসরায়েল আরো বেশি উৎসাহিত হয়ে আমাদের ভূখণ্ডে ফিলিস্তিনি জনগনের ওপর নির্যাতন চালাতে পারে’।

সোমবার প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এখন থেকে আর শান্তি প্রক্রিয়ার অংশ হিসাবে থাকার যোগ্য নয়।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়েছে, যুক্তরাষ্ট্রকে আমরা আর শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে মানতে পারছি না।

জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হেলি বলেন, ‘কিছু মৌলিক বাস্তবতায় জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় কিছু মানুষ সমস্যা সৃৃষ্টি করছে।’

তিনি বলেন, ‘জেরুজালেম কয়েক হাজার বছর ধরে ইহুদিদের রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় ভূখণ্ড হিসাবে পরিচিত হয়ে আসছে। এ ছাড়া তাদের আর কোন রাজধানীও নেই। একটি সার্বভৌম দেশ হিসেবে আমেরিকার স্বাধীনতা আছে যেকোনো জায়গায় দূতাবাস স্থাপন করার।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

যুক্তরাষ্ট্রের ভেটো

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর