Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সিরাতাল মুস্তাকিম’ লেখা অটোরিকশা সন্ধান দিল ছিনতাইকারীর

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ জানুয়ারি ২০২৪ ১৫:১৬

চট্টগ্রাম ব্যুরো: অটোরিকশার পেছনে লেখা ‘সিরাতাল মুস্তাকিম’। ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরায় ধরা পড়ে সেই লেখা। ইতালিয়ান আলোকচিত্রীর ব্যাগ ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের ধরতে সেই ‘সিরাতাল মুস্তাকিম’ লেখা ধরেই এগোয় কোতোয়ালী থানা পুলিশ। গ্যারেজের পর গ্যারেজে অভিযান। শেষপর্যন্ত চকবাজার এলাকায় একটি গ্যারেজে পাওয়া যায় ‘সিরাতাল মুস্তাকিম’ লেখা অটোরিকশাটি। ধরা পড়ে সেই অটোরিকশা ব্যবহারকারী তিন ছিনতাইকারীসহ চারজন।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জানুয়ারি) সকালে এক সংবাদ সম্মেলনে চাঞ্চল্যকর এ ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের গ্রেফতার অভিযানের এমন বর্ণনা দিয়েছেন নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান।

ছিনতাইয়ের ঘটনায় সর্বশেষ গতকাল বৃহস্পতিবার (৪ জানুয়ারি) গভীর রাতে ফটিকছড়ি উপজেলার উত্তর ধুরং গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে আরাফাত মিয়া (২১) নামে একজনকে। সংবাদ সম্মেলনে উপ-কমিশনার মোস্তাফিজুর জানান, আরাফাতও ছিনতাইয়ের সময় অটোরিকশায় যাত্রীর আসনে বসা ছিলেন এবং ছিনতাইয়ে অংশ নেন। তার কাছ থেকে ছিনতাই করা ৩ হাজার ৮০০ টাকা উদ্ধার করা হয়েছে।

এর আগে, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত নগরীর বিভিন্নস্থানে অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতারের পাশাপাশি ছিনতাই করা মোবাইল এবং ছিনতাইয়ে ব্যবহৃত অটোরিকশা জব্দ করে পুলিশ। গ্রেফতার তিনজন হলেন- মো. রুবেল (২৬), মো. নুরুদ্দীন (৪৫) ও মো. মোমিন (৫০)।

নগর পুলিশের কোতোয়ালী জোনের সহকারী কমিশনার অতনু চক্রবর্তী সারাবাংলাকে জানান, ছিনতাইয়ের সময় নুরুদ্দীন অটোরিকশা চালাচ্ছিলেন। রুবেল ও আরাফাত পেছনে যাত্রীর আসনে বসা ছিলেন। রুবেল চলন্ত অটোরিকশা থেকে লোহার গ্রিল খুলে ব্যাগ টান দিয়ে নেন। আর মোমিন তাদের কাছ থেকে ছিনতাই করা মোবাইল সেট কিনেছিলেন।

এর আগে, গত মঙ্গলবার (২ জানুয়ারি) রাত পৌনে ১০টার দিকে নগরীর কোতোয়ালী থানার এস এস খালেদ সড়কে কর্ণফুলী টাওয়ারের সামনে ছিনতাইয়ের শিকার হন পঞ্চাশোর্ধ নারী ক্রিস্টিনা জেমা। তিনি অভিযোগ করেন, চলন্ত অটোরিকশা থেকে ছিনতাইকারীরা টান দিয়ে তার ব্যাগ নিয়ে যায়, যাতে তার মোবাইল-ক্রেডিট কার্ড ও নগদ ৩০ হাজার টাকা ছিল।

বিজ্ঞাপন

সম্প্রতি চট্টগ্রামের অলিয়ঁস ফ্রঁসেজে অনুষ্টিত একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনীতে যোগ দিতে বাংলাদেশে এসেছিলেন ক্রিস্টিনা। এতে তার তোলা ছবিও প্রদর্শিত হয়। ঘটনার সময় ক্রিস্টিনা জেমা দুই বাংলাদেশি তরুণ-তরুণীসহ দামপাড়ায় শিল্পকলা একাডেমি থেকে বেরিয়ে হেঁটে কাজির দেউড়ি হয়ে জামালখানের দিকে যাচ্ছিলেন। ক্রিস্টিনার গতকাল বৃহস্পতিবার ভারতের উদ্দেশে বাংলাদেশ ছাড়ার কথা ছিল। এজন্য পথে এটিএম বুথ থেকে তিনি ৩০ হাজার টাকা সংগ্রহ করেছিলেন বলে জানিয়েছিলেন।

সহকারী পুলিশ কমিশনার অতনু চক্রবর্তী বলেন, ‘খবর পেয়েই আমাদের টিম ঘটনাস্থলে গিয়ে কর্ণফুলী টাওয়ারসহ আশপাশের এলাকার সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে। ফুটেজ থেকে ছিনতাইয়ে ব্যবহৃত অটোরিকশাটি শনাক্ত করা হয়। অটোরিকশার পেছনে সিরাতাল মুস্তাকিম লেখাটি পাওয়ায় আমরা দ্রুত কৌশল নির্ধারণ করতে সক্ষম হই। শহরের ১৬ থানা এলাকায় অন্তত ১০০টি গ্যারেজে আমরা অভিযান পরিচালনা করি। চকাবাজরের একটি গ্যারেজে অটোরিকশাটি পাওয়া যায়।’

পুলিশ জানায়, গ্রেফতার তিনজন সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র ‘ব্যাগ টানা’ পার্টির সদস্য। তারা ভোরে এবং সন্ধ্যার পর সিএনজি অটোরিকশা নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় ঘোরাঘুরি করে এবং সুযোগ বুঝে ছিনতাই করে। এদের চক্রে আরও সদস্য আছে, যার মধ্যে কয়েকজন সিএনজি অটোরিকশা চালক।

গ্রেফতার তিনজনের কাছ থেকে ইতালিয়ান আলোকচিত্রীর ছিনতাই করা মোবাইল সেট ও নগদ ২২ হাজার টাকা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সারাবাংলা/আরডি/এনএস

ছিনতাই সিরাতাল মুস্তাকিম

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর