Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রমোশন’ পেলেন একাদশের ৩ প্রতিমন্ত্রী-উপমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জানুয়ারি ২০২৪ ২২:১৭

ঢাকা: সব জল্পনা-কল্পনার অবসান ঘটেছে। ঘোষণা করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দ্বাদশ জাতীয় সংসদে দায়িত্ব পালন করতে যাওয়া নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম। আগের ৪৭ সদস্যের মন্ত্রিসভার মাত্র ১৭ জন স্থান পেয়েছেন নতুন মন্ত্রিসভায়। তাদের মধ্যে দুজন প্রতিমন্ত্রী ও একজন উপমন্ত্রী এবার ‘প্রমোশন’ পেয়ে নতুন মন্ত্রিসভায় হচ্ছেন পূর্ণ মন্ত্রী। তারা হলেন— মহিবুল হাসান চৌধুরী, ফরহাদ হোসেন ও ফরিদুল হক খান।

বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রিসভায় ডাক পাওয়া সদস্যদের নামের তালিকা গণমাধ্যমের কাছে প্রকাশ করেন। তিনি জানান, তাদের সবাইকে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নেওয়ার জন্য আমন্ত্রণ জনানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিবের প্রকাশ করা তালিকায় দেখা যায়, একাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার দুই প্রতিমন্ত্রী ও এক উপমন্ত্রী এবার শেখ হাসিনার দ্বাদশের মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন। তবে কাকে কোন মন্ত্রণালয় দেওয়া হচ্ছে, তা এখনো চূড়ান্ত করা হয়নি।

আরও পড়ুন- শেখ হাসিনার মন্ত্রিসভায় ২৫ মন্ত্রী, প্রতিমন্ত্রী ১১ জন [তালিকা]

বিদায়ী মন্ত্রিসভায় শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্বে ছিলেন চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেল। এবারে তাকে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে।

উপমন্ত্রী থেকে ‘প্রমোশন’ পেয়ে পূর্ণ মন্ত্রী হওয়ার সুযোগ পাওয়াকে কাজের স্বীকৃতি হিসেবেই দেখছেন নওফেল। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সারাবাংলাকে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতীতে আমাকে যেখানে, যখন যে দায়িত্ব দিয়েছেন, সেটা আমি সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করার চেষ্টা করেছি। এবারও তিনি যে দায়িত্ব দেবেন, সেটি আমি আমার সর্বোচ্চটুকু দিয়ে পালন করে যাব।’

একাদশ সংসদের মন্ত্রিসভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন। মন্ত্রিসভার সদস্য হিসেবে অনেকটাই ক্লিন ইমেজের অধিকারী ফরহাদ এবার পূর্ণ মন্ত্রী হতে যাচ্ছেন।

আরেক প্রতিমন্ত্রী জামালপুর-২ আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক বিদায়ী এই মন্ত্রিসভায় যুক্ত হয়েছিলেন একটু পরে। প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুর পর ২০২০ সালের ২৫ নভেম্বর তিনি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। তিন বছর প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের পর এবার তিনি পূর্ণ মন্ত্রীই হতে যাচ্ছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের তথ্য অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে। এরপর তাদের মধ্যে দফতর বণ্টন হবে।

সারাবাংলা/টিআর

উপমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ণ মন্ত্রী প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ফরিদুল হক খান মন্ত্রিসভা মন্ত্রিসভার সদস্য মহিবুল হাসান চৌধুরী মহিবুল হাসান নওফেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর