Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিনাজপুরে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮.৫ ডিগ্রি

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২৪ ১০:০৭

দিনাজপুর: দ্বিতীয় দিনের মতো দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের জেলা দিনাজপুরে। রোববার (১৪ জানুয়ারি) সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৫ ডিগ্রি। রাত থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে এ অঞ্চলের জনপদ। কনকনে শীতে কুয়াশা ঝরছে বৃষ্টির মতো। এতে চরম বিপাকে পড়েছে এ অঞ্চলের সাধারণ মানুষরা।

ঘন কুয়াশার কারণে রাস্তাঘাটে গতি কমিয়ে চলাচল করছে যানবাহন। ফলে অতিরিক্ত সময় লাগছে গন্তব্যে পৌঁছাতে। রাস্তাঘাটে যাত্রী না থাকায় আয় কমেছে ছোট ছোট যানবাহনের। এছাড়াও হাসপাতালগুলোতে বাড়ছে শীতজনিত নানান রোগে আক্রান্ত রোগীর সংখ্যা।

বিজ্ঞাপন

রোববার সকাল ৯টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা গেল দুই দিনের তুলনায় ২ ডিগ্রি কম। এই তাপমাত্রা দেশের সর্বনিম্ন। তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিস।

দিনাজপুর সদরের সাজ্জাদ হোসেন বলেন, ‘কয়েক দিন থেকে শীতের মাত্রা অনেকটা বেড়েছে। গতকালের চেয়ে আজ আরও বেশি শীত পড়েছে। যত দিন যাচ্ছে তত শীতের মাত্রা বাড়ছে। বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। এত পরিমাণ কুয়াশা ঝরছে যে, কুয়াশার কারণে অনেক বেলা পর্যন্ত ঠিকমতো কোনো কিছু দেখা যাচ্ছে না। কুয়াশার কারণে দিনের বেলায়ও মনে হচ্ছে সন্ধ্যা লেগে গেছে। সেই সঙ্গে হিমেল হাওয়া বইছে। এতে তীব্র শীত অনুভূত হচ্ছে।

চিরিরবন্দর উপজেলার কৃষক আব্দুল মতিন বলেন, ঘন কুয়াশা ও কনকনে শীতের কারণে আমরা আলু ও বোরো বীজতলা নিয়ে চিন্তায় আছি। ইতোমধ্যে আলুতে নানানরকম রোগবালাই দেখা দিয়েছে এবং বীজতলা নষ্ট হচ্ছে। এভাবে কুয়াশা হলে বোরো রোপণ করা সম্ভব হবে না।

বিজ্ঞাপন

হিলি বাজারের কাঁচামাল বিক্রেতা সজিব হোসেন বলেন, হিলিতে কুয়াশা পড়ছে, এর সঙ্গে বইছে হিমেল হাওয়া। প্রচণ্ড শীত পড়তে শুরু করেছে। শীতের কারণে বাড়ি থেকে আসতে দেরি হওয়ায় দোকান খুলতেও দেরি হচ্ছে। তবে তীব্র শীতের মাঝে এত কষ্ট করে দোকান খুলেও আমাদের কোনো লাভ হচ্ছে না। কারণ শীতের কারণে বাজারে মানুষজন তেমন নেই। তাই বেচাকেনাও তেমন একটা নেই।

দিনাজপুরের আবহাওয়া অধিদফতর ইনচার্জ আসাদুজ্জামান বলেন, টানা কয়েকদিন থেকে উত্তরের জেলা দিনাজপুরে তাপমাত্রা কমতির দিকে। তাপমাত্রা ১৪ ডিগ্রি থেকে কমতে কমতে আজ ৮.৫ ডিগ্রিতে ঠেকেছে, যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। তাপমাত্রা আরও কয়েকদিন এমন অবস্থায় থাকতে পারে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর