Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারপতি টি এইচ খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ জানুয়ারি ২০২৪ ১০:০২

ঢাকা: খ্যাতনামা আইনজ্ঞ বিচারপতি টি এইচ খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ (১৬ জানুয়ারি) মঙ্গলবার। বরেণ্য এই আইনজীবী ২০২২ সালের ১৬ জানুয়ারি ১০২ বছর বয়সে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছিলেন।

দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে মঙ্গলবার মরহুমের রাজধানীর তাজমহল রোডের বাসভবনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া গ্রামের বাড়ি ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে কবর জিয়ারত করা হবে। আগামী শুক্রবার (১৯ জানুয়ারি) মরহুমের গ্রামের বাড়িতে দোয়া মাহফিল ও মাদরাসার ছাত্রদের মাঝে খাবার বিতরণ করা হবে।

দেশবরেণ্য ও সর্বজন শ্রদ্ধেয় এই আইনজীবী ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহ জেলার হালুয়াঘাটের ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন এবং গত বছরের ১৬ জানুয়ারি মারা যান।

বিচারপতি টি এইচ খানের প্রকৃত নাম মো. তাফাজ্জাল হোসেন খান। তিনি ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৬৮ সালে তিনি তদানীন্তন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগদান করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ তিনি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর ১৯৭৩ সালের জুলাই মাস থেকে পুনরায় আইন ব্যবসায় ফিরে আসেন। ১৯৭৪ সালে তিনি প্রথমবারের মতো সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৭৯ সালে তিনি পার্লামেন্ট নির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালের ১৫ নভেম্বর আইন, শিক্ষা, ধর্ম, ভূমি ও রাজস্ব এবং ক্রীড়ামন্ত্রী হিসেবে শপথ নেন।

বিচারপতি টি এইচ খান ১৯৯২ সালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম প্রতিষ্ঠা করেন এবং প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। এই পদে তিনি ২০১১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি বিএনপির প্রথম ভাইস চেয়ারম্যান ছিলেন।

১৯৯৫ সালে বিচারপতি টি এইচ খান এশিয়া জোন থেকে আন্তর্জাতিক অপরাধ আদালত রুয়ান্ডা ট্রাইব্যুনালের বিচারপতি নির্বাচিত হন। ১৯৯৯ সালের ১৯ জুন মাস পর্যন্ত জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল পদে বিচারকার্য পরিচালনা করেন।

সারাবাংলা/কেআইএফ/এমও

বিচারপতি টি এইচ খান মৃত্যুবার্ষিকী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর