Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপিএল ২০২৪: ৭ দলের লড়াইয়ে বিশ্বকাপের প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক
১৮ জানুয়ারি ২০২৪ ২১:৪২

বছরটা টি-টোয়েন্টি বিশ্বকাপের। ক্রিকেটের এই সংস্করণের প্রতি তাই সব দলেরই একটা বাড়তি গুরুত্ব দেখা যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই। বিপিএলের এবারের আসরটা তাই একটু বাড়তি গুরুত্বই পাচ্ছে। জুনে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের আগে ঘরোয়া ক্রিকেটের এই জমজমাট টুর্নামেন্টে নিজেদের ঝালিয়ে নেওয়ার লক্ষ্যেই মাঠে নামছেন দেশের ক্রিকেটাররা। আগামীকাল (১৯ জানুয়ারি) মিরপুরের হোম অফ ক্রিকেটে কুমিল্লা ভিক্টোরিয়ানস ও দুর্দান্ত ঢাকার ম্যাচের মধ্য দিয়েই পর্দা উঠছে বিপিএলের দশম আসরের। তিন ভেন্যুতে অনুষ্ঠিত হওয়া দীর্ঘ দেড় মাসের এই টুর্নামেন্ট শেষ পর্যন্ত কতটা সফল হবে? কার হাতেই বা উঠবে শিরোপা?

আরও পড়ুন- জানা গেল কবে থেকে বিপিএল খেলবেন সাকিব-মাশরাফি

৭ দলের জমজমাট লড়াইয়ে এগিয়ে কে? 

গত আসরের মতো এবারও বিপিএলে থাকছে ৭ দল। কিছু ফ্র্যাঞ্চাইজির অবশ্য নাম পরিবর্তন হয়েছে। বিপিএলের এবারের দলগুলো হচ্ছে- কুমিল্লা ভিক্টোরিয়ানস, দুর্দান্ত ঢাকা, রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল, সিলেট স্ট্রাইকার্স, খুলনা টাইগার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

দেশি বিদেশি ক্রিকেটারদের নিয়ে শক্তিশালী দল গঠন করেছে প্রায় সব দলই। তবে বিশেষভাবে বলতে হলে সবার আগে আসবে ফরচুন বরিশালের কথা। দেশের তো বটেই, বিদেশি ক্রিকেটারদের মাঝে হেভিওয়েটদের নিয়েই স্কোয়াড সাজিয়েছেন তারা। দেশের তারকাদের মাঝে আছেন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ, মিরাজ, সৌম্যরা। বিদেশি ক্রিকেটারদের মাঝে থাকছেন ডেভিড মিলার, শোয়েব মালিক, ইব্রাহিম জাদরান, ফাখার জামানের মত মারকুটে ক্রিকেটাররা।

বরিশালের পাশাপাশি গত দুই আসরের চ্যাম্পিয়ন কুমিল্লাও পিছিয়ে নেই। লিটন, মুস্তাফিজদের সাথে আছেন মঈন আলি, আন্দ্রে রাসেল, সুনীল নারাইনদের মতো দাপুটে ক্রিকেটাররা। সাকিবের দল রংপুরেও আছেন একঝাঁক তারকা। বিদেশিদের মাঝে আছেন বাবর আজম, ওমরজাই, পুরানরা। ঢাকা, সিলেট, খুলনা ও চট্টগ্রামেও আছে দেশি-বিদেশি নামিদামি ক্রিকেটারদের মেলা।

শক্তিমত্তার দিক দিয়ে তাই সবকিছু মিলিয়ে এগিয়ে থাকবে বরিশাল, কুমিল্লা ও রংপুর। বাকি চার দলও অবশ্য ছেড়ে কথা বলবে না।

আরও পড়ুন- নাসিরের হারিয়ে যাওয়ার পেছনে দায়ী কে? 

নতুন নিয়মে বিপিএল

বিপিএলে এবার দেখা যাবে বেশ কিছু নতুন নিয়ম।বিপিএলের এবারের আসরে এবার টাইমড আউট থাকছে না। ফিল্ডিং দলের অধিনায়ক বোলিং পরিবর্তন করতে ৬০ সেকেন্ডের বেশি সময় নিলে প্রথমবার সতর্ক করবেন আম্পায়ার। ম্যাচে একই ঘটনার পূনরাবৃত্তি ঘটলে ফিল্ডিং দলকে ৫ রান পেনাল্টি করা হবে।

কিছুদিন আগেই স্ট্যাম্পিং রিভিউতে নো বল চেক করার নিয়ম তুলে দিয়েছে আইসিসি। এবারের বিপিএলেও সেই নিয়মের কার্যকর দেখা যাবে। বোলিং দল স্ট্যাম্পিং রিভিউ নিলে সরাসরি ব্যাটিং প্রান্তের ফুটেজ বিশ্লেষণ করবেন থার্ড আম্পায়ার। এদিকে, কোনো দল চাইলে বিদেশি ক্রিকেটারের কোটা পূরণ না করতেও পারে। তবে সেক্ষেত্রে ম্যাচ রেফারির কাছে আবেদন করতে হবে। আবেদন মঞ্জুরের প্রেক্ষিতে দেশি ক্রিকেটার দিয়েও বিদেশি ক্রিকেটারের কোটা পূরণ করা যাবে।

নিয়মের পাশাপাশি প্রযুক্তিতেও আসছে নতুন রূপ। এবারের আসরে আবারও ফিরেছে ডিআরএস পদ্ধতি। টেলিভিশন সম্প্রচারে থাকছে উন্নত মানের নিশ্চয়তা, ধারাভাষ্য ও গ্রাফিক্সেও থাকছে চমক। সবকিছু মিলিয়ে নতুন এক বিপিএল দেখার অপেক্ষায় দর্শক।

কতটা হবে বিশ্বকাপের প্রস্তুতি?

দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতার পর এই ফরম্যাটে নিশ্চয়ই ভালো কিছু করে দেখাতে চাইবে বাংলাদেশ। জুনে অনুষ্ঠিত বিশ্বকাপের আগে এবারের বিপিএল তাই ক্রিকেটারদের জন্য বড় একটি মঞ্চ। তবে বরাবরের মতো এবারও সবচেয়ে বড় প্রশ্ন দেশের মাঠগুলো পিচ নিয়ে। ঢাকা, সিলেট, চট্টগ্রামের পিচ কেমন আচরণ করে সেদিকেই নজর সবার। ধীরগতির না রানে ভরপুর উইকেট; কেমন পিচ দেখবে এবারের বিপিএল, সেটার উপরে অনেকটাই নির্ভর করছে বিশ্বকাপের প্রস্তুতি। কারণ বিশ্বকাপের সময় যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের পিচ যে ব্যাটিং বান্ধব হবে তা বলাই বাহুল্য। নিজেদের ঝালিয়ে নেওয়ার জন্য সাকিব, শান্ত, লিটনরা নিশ্চয়ই চাইবেন সেরকম পিচেই খেলতে।

আরও পড়ুন- আম্পায়ারের ভুলেই ভারতের কাছে হেরেছে আফগানরা?

 

তরুণ তারকা বের করে আনতে পারবে বিপিএল?

বিপিএল নিয়ে ক্রিকেট ভক্তদের একটা আক্ষেপের জায়গা বহু বছর ধরেই। পাশের দেশ আইপিএলে যেমন প্রতি আসরেই বের হয়ে আসে নতুন নতুন উঠতি বয়সের ক্রিকেটার, বিপিএলে এত বছরে তেমন কিছু দেখা যায়নি। ক্রিকেটারদের নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ হিসেবে যেখানে এগিয়ে আসার কথা বিপিএলের, সেখানে খুব বেশি তরুণ ক্রিকেটারের উঠে আসা দেখেনি বাংলাদেশ। সিনিয়র ক্রিকেটারদের বিদায়বেলায় জাতীয় দলে খেলা তরুণরা বেশ আশার আলো দেখাচ্ছে নিউজিল্যান্ড সিরিজ থেকে। সমর্থক ও দলের অন্যরা নিশ্চয়ই চাইবেন, এবারের বিপিএল থেকে বের হয়ে আসুক নতুন কোন তরুণ তুর্কি।

আরও পড়ুন- ১৯ জানুয়ারি শুরু বিপিএল, ফাইনাল ১ মার্চ

বিতর্কহীন বিপিএলের প্রত্যাশায় 

মাঠে চলছে বিপিএল কিন্তু বিতর্ক নেই; এমনটা কখনোই দেখা যায়নি। মাঠে ও মাঠের বাইরের নানা বিতর্কে বহুবারই প্রশ্নের মুখে পড়েছে বিপিএল। দশম আসরে কতটুক বিতর্কমুক্ত থাকতে পারবে বিপিএল, সেটাই বড় প্রশ্ন। টুর্নামেন্ট শুরুর আগেই অবশ্য বিতর্ক উসকে দিয়েছেন কুমিল্লার মালিক নাফিসা কামাল। লভ্যাংশ বন্টন ইস্যুতে আগামী বিপিএল বয়কটের হুমকি আগেভাগেই দিয়ে রেখেছেন তিনি।

বিপিএল শুরুর কিছুদিন আগে জুয়াড়িদের নেওয়া আইফোন নিয়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন নাসির হোসেন। জুয়াড়িদের এই টুর্নামেন্ট থেকে দূরে রাখতে নিশ্চয়ই তোরজোড় থাকবে বিসিবির। বিশেষ করে তরুণ ক্রিকেটারদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা না নিলে জুয়াড়ির ফাঁদে পড়ে তাদের ভাগ্যেও আসতে পারে নাসিরের পরিণতি।

১৯ জানুয়ারির দুপুরে মিরপুরের হোম অফ ক্রিকেটে কুমিল্লা ভিক্টোরিয়ানস ও দুর্দান্ত ঢাকার ম্যাচের মধ্য দিয়ে শুরু হচ্ছে দেড় মাসের দীর্ঘ টুর্নামেন্ট। রাতের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে সিলেট স্ট্রাইকার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ৪৫ ম্যাচের এই টুর্নামেন্টে শেষ পর্যন্ত বিজয়ী হবে কোন দল, সেটা জানা যাবে ১ মার্চের ফাইনালেই।

সারাবাংলা/এফএম

২০২৪ ক্রিকেট বিপিএল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর