Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাম মন্দির উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক
২২ জানুয়ারি ২০২৪ ২১:০০

অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুহূর্তটিকে ভারতের জন্য একটি নতুন যুগের সূচনা বলে অভিহিত করেছেন তিনি।

অযোধ্যার অনুষ্ঠানে অতিথিদের মধ্যে রাজনৈতিক নেতাদের পাশাপাশি ছিলেন শীর্ষস্থানীয় চলচ্চিত্র ও ক্রিকেট তারকারা। তবে ভারতের প্রায় সবকটি বিরোধী রাজনৈতিক দল মন্দির উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে। রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানটিকে স্রেফ মোদির রাজনৈতিক ফায়দা লাভের উপলক্ষ আখ্যা দিয়ে কিছু হিন্দু ধর্মাবলম্বী সংগঠনও উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে।

বিজ্ঞাপন

রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানে ভারতের বিভিন্ন টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করেছে। এতে দেখা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্দিরের গর্ভগৃহের ভেতরে পুরোহিতদের সঙ্গে ধর্মীয় আচার অনুষ্ঠান করছেন। হিন্দু জাতীয়তাবাদী দলগুলোর আদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর প্রধান মোহন ভাগবত নরেন্দ্র মোদির সঙ্গে ছিলেন।

আরও পড়ুন- অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন আজ, মোদির আরেক জয়

উদ্বোধনী অনুষ্ঠানের পর জনসভায় বক্তব্য দেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, আজকের তারিখটি ইতিহাসে লেখা থাকবে। বছরের পর বছর সংগ্রাম এবং অগণিত আত্মত্যাগের পর ভগবান রাম বাড়িতে এসেছেন। আমি এই ঐতিহাসিক অনুষ্ঠানে দেশের প্রতিটি নাগরিককে অভিনন্দন জানাতে চাই।

অযোধ্যায় রাম মন্দির নির্মাণ পুরোপুরি শেষ হয়নি। ব্যক্তিগত অনুদান থেকে এ পর্যন্ত খরচ করা হয়েছে ২১৭ মিলিয়ন মার্কিন ডলার। সোমবার কেবল মন্দিরের নিচতলা খুলে দেওয়া হয়েছে। বাকি অংশের কাজ চলতি বছরের শেষ নাগাদ সম্পন্ন হওয়ার কথা। তবে শুধু মন্দির অংশ নয়, নির্মাণ পরিকল্পনায় রয়েছে গোটা অয্যোধ্যা। মন্দির নির্মাণ কাজটি মূলত সারা বিশ্ব থেকে পর্যটন ও তীর্থযাত্রীদের আকর্ষণ করতে শহর পুনর্গঠন মহাপরিকল্পনার অংশ। এতে আনুমানিক ৩০০ কোটি মার্কিন ডলার খরচ হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর