Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বংশী নদী রক্ষায় সীমানা জরিপ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২৪ ২২:৩৪

ঢাকা: সাভার উপজেলার ওপর দিয়ে প্রবাহিত বংশী নদী রক্ষা, অবৈধ দখলদার উচ্ছেদ, দূষণ বন্ধে নদীটির সাভারের নামাবাজার থেকে সাভার থানা রোড পর্যন্ত ক্যাডাস্ট্রাল সার্ভে (সিএস) অনুযায়ী জরিপ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে নদী কমিশনের চেয়্যারম্যানকে এই জরিপ সম্পন্ন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এ বিষয়ে করা এক আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারী আইনজীবী মোহাম্মদ বাকির হোসের মৃধা নিজেই শুনানি করেন। আর নদী কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ কাওসার।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী বাকির হোসেন মৃধা বলেন, সাভার উপজেলার ওপর দিয়ে প্রবাহিত বংশী নদী দখলমুক্ত করতে নদীর সাভার নামিবিয়ার থেকে থানা রোড পর্যন্ত আদালত সিএস রেকর্ড অনুযায়ী সার্ভে করার নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে নদী কমিশন সে সার্ভে করেনি। আজ বিষয়টি আদালতে উপস্থাপন করলে নদী কমিশনের চেয়ারম্যানকে এই সার্ভে করতে বলেছেন আদালত। এবং আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে সার্ভে করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আইনজীবী মোহাম্মদ বাকির হোসেন মৃধা আরও বলেন, বংশী নদী দখল-দূষণকারীদের হাত থেকে রক্ষা করতে ২০১৯ হাইকোর্টে রিট দায়ের করা হয়। এরপর আদালত নদী দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করে। তবে আবার নদীর জায়গা দখল হয়ে যায়। বিশেষ করে নদীর সাভার নামাবাজার থেকে থানা রোড পর্যন্ত নদীর অংশে দখল এবং দূষণের মাত্রা বেড়ে যায়। এ কারণে হাইকোর্টে সম্পূরক আবেদন করা। আদালত নদীর ওই অংশটুকু সার্ভে করার নির্দেশ দিলেও নদী কমিশন তা করেনি। আজ আদালত শুনানি নিয়ে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে সিএস রেকর্ড অনুযায়ী সার্ভে করে প্রতিবেদন দাখিল করতে বলেছেন। এবং ওই দিন পরবর্তী আদেশের জন্য দিন ধার্য রেখেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

দখলদার বংশী নদী হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর