Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুষ্ঠ রোগীদের নিয়ে চন্দ্রঘোনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ জানুয়ারি ২০২৪ ১৪:৫২

রাঙ্গামাটি: ‘আত্মমর্যাদার পরিবেশ, কুষ্ঠ-কলঙ্কের হবে শেষ’ এই প্রতিপাদ্যে রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায়ল্র চন্দ্রঘোনায় বিশ্ব কুষ্ঠ দিবস পলিত হয়েছে। রোববার (২৮ জানুয়ারি) সকাল ১১টায় চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতাল এবং কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের যৌথ আয়োজনে দিবসটি উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতাল ও কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রের পরিচালক ডা. প্রবীর খিয়াং। এ সময় চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালের প্রোগ্রাম ম্যানেজার শিমসন চাকমা, চিকিৎসক ডা. বিলিয়ম সাংমা, ডা. শৌয়েংগি, নার্সিং সুপার ভাইজার নমিতা মিত্রসহ অনান্যরা বক্তব্য দেন।

র‍্যালি ও আলোচনা সভায় চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসাকেন্দ্রের রোগী, রোগীর পরিবার এবং স্থানীয়রা অংশগ্রহণ করেন।

সভায় বক্তারা বলেন, কুষ্ঠ প্রাচীনতম একটি রোগ এবং সম্পূর্ণ নিরাময়যোগ্য। প্রাথমিক পর্যায়েই নিয়মিত এর চিকিৎসা নিলে সম্পূর্ণ ভালো হওয়া সম্ভব। কুষ্ঠ প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি এবং মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। সরকারের পাশাপাশি সকলকে এ ব্যাপারে জোরালো ভূমিকা রাখতে হবে। ১৯১৩ সালের প্রতিষ্ঠিত এই প্রাচীনতম চন্দ্রঘোনা কুষ্ঠ চিকিৎসা কেন্দ্র বর্তমানে বিভিন্ন প্রতিকুলতার মধ্য দিয়ে কুষ্ঠ রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছে।

এ সময় তারা প্রতিষ্ঠানটিকে সহযোগিতার জন্য বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

প্রসঙ্গত, ১৯১৩ সালে চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালে কুষ্ঠ চিকিৎসা কার্যক্রম শুরু হয়। বর্তমানে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে বসবাসরত প্রায় তিন কোটি মানুষের জন্য এটিই একমাত্র বিশেষায়িত কুষ্ঠ চিকিৎসা কেন্দ্র। প্রতি বছরে প্রায় ২৫০ জনের বেশি কুষ্ঠ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া বিনামূল্যে কুষ্ঠ রোগের প্রয়োজনীয় পরীক্ষা, চিকিৎসা, খাবার, থাকার ব্যবস্থা এবং চিকিৎসা দেয়া হয়। রোগীদের বিকলাঙ্গতা প্রতিরোধের জন্য ব্যবহার্য উপকরণও দেয়া হয়। ২০০৯ সাল থেকেই বন্ধ রয়েছে বিদেশী অর্থায়ন। এতে হাসপাতালের কার্যক্রম চালাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

সারাবাংলা/ইআ

কুষ্ঠ রোগ চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতাল বিশ্ব কুষ্ঠ দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর