Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তপন বাগচীর পুরস্কার বাতিল চেয়ে এবার বাংলা একাডেমিকে চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২৪ ১৯:০৫

ঢাকা: ফোকলোর গবেষণায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ পাওয়া ড. তপন বাগচীর পুরস্কার বাতিল চেয়ে একাডেমির মহাপরিচালক বরাবর চিঠি দিয়েছেন মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ান ফাউন্ডেশন।

রোববার (২৮ জানুয়ারি) রাতে ফাউন্ডেশনের পক্ষে এ চিঠি দেন মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ানের গানের সংগ্রাহক, সম্পাদক ও গবেষক ইকবাল জাফর ও মহসীন দেওয়ান লিটন।

বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বরাবর লেখা ওই চিঠিতে বলা হয়, ‘সম্প্রতি বাংলা একাডেমি পুরস্কার ২০২৩ ঘোষণা করা হয়েছে, যেখানে চৌর্যবৃত্তির মাধ্যমে গ্রন্থ প্রকাশক তপন বাগচী “ফোকলোর” ক্যাটাগরিতে মনোনয়নপ্রাপ্ত হয়েছেন। ফলে, বাংলাদেশের একটি সম্মানজনক জাতীয় পুরস্কারের জন্য এমন একজন ব্যক্তিকে মনোনয়ন আমাদের হতাশ করেছে। আমরা এর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছি এবং অবিলম্বে চৌর্যবৃত্তির মাধ্যমে গ্রন্থ প্রকাশকারী তথা চুরির অপরাধে অভিযুক্ত তপন বাগচীর মনোনয়ন বাতিলের মাধ্যমে মূল্যবান জাতীয় পুরস্কারটিকে বিতর্ক ও কলংক-মুক্ত রাখার অনুরোধ জানাচ্ছি।’

চিঠিতে বলা হয়, আমরা গণমাধ্যমে প্রকাশিত তথ্যে জানতে পেরেছি যে, আপনাদের ঐ পুরস্কার ঘোষণা সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২৪-এর উদ্বোধন অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন।”

আমরা মনে করি যেহেতু, ফোকলোর ক্যাটাগরির উল্লেখযোগ্য গ্রন্থ “মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ান: বাউল অঞ্চলী, প্রথম খণ্ড (প্রকাশকাল: ২০২০) এবং “মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ান স্মারকগ্রন্থ: যদি ভুল বুঝে চলে যাও” (প্রকাশকাল: ২০১৫) থেকে সব কয়টি গানসহ নানা বিষয় চুরি করে নিয়ে আসল বইয়ের সংগ্রাহক-সম্পাদক-প্রকাশক সকলের কৃতিত্ব বাদ দিয়ে নিজের এ বিষয়ক মূল কৃতিত্ব লাগিয়ে “মাতাল রাজ্জাক: গীতিমালা। সম্পাদক ও ভূমিকা ড. তপন বাগচী” (প্রকাশকাল: ২০২২) নামক নকল গ্রন্থ প্রকাশকারী বিতর্কিত ব্যক্তি তপন বাগচী; সেহেতু প্রধানমন্ত্রীর হাত থেকে ঐ ব্যক্তি বাংলা একাডেমির পুরস্কার গ্রহণ করলে, তা রাষ্ট্রের জন্য ও মাননীয় প্রধানমন্ত্রীর জন্য অসম্মানজনক হবে।

বিগত ১৯-০২-২০২২ ইং তারিখে তপন বাগচীর এহেন চৌর্যবৃত্তির বিষয়টি আমাদের সামনে আসলে আমরা তাৎক্ষণিক আপনার বরাবরে বিগত ২১-০২- ২০২২ ইং তারিখে লিখিত অভিযোগ জানালে বাংলা একাডেমি কর্তৃপক্ষ অমর একুশে বই মেলা, ২০২২-এ তপন বাগচী কথিত সম্পাদিত ‘মাতাল রাজ্জাক: গীতিমালা’ বইটি মেলায় প্রবেশ, প্রদর্শন ও বিক্রি নিষিদ্ধ করে। যা বাংলা একাডেমির তৎকালীন পরিচালক (বিক্রয়-বিপণন ও পুনর্মূদ্রণ বিভাগ) এবং অমর একুশে গ্রন্থমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদের বরাত দিয়ে সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। লিখিত অভিযোগ দেওয়াকালে আমরা আমাদের আসল বই দুটি ও তপন বাগচীর নকল বইটি পেশ করি এবং সে সময় আপনি তপন বাগচীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়েও মৌখিকভাবে অঙ্গীকার করে আমাদের আশ্বস্ত করেন- বলা হয় মহাপরিচালককে দেওয়া চিঠিতে।

চিঠিতে আরও বলা হয়, উল্লিখিত বিষয়ে আমরা উক্ত ‘বাউল অঞ্জলী’র সংগ্রাহক-সম্পাদক-প্রকাশক তপন বাগচীর বিরুদ্ধে বাংলা একাডেমির প্রতিশ্রুত শাস্তিমূলক ব্যবস্থার জন্য উন্মুখ হয়ে ছিলাম। কিন্তু আমরা দুঃখের সাথে লক্ষ্য করেছি, বিগত ২ বছরেও তার বিরুদ্ধে কোনো প্রকার শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি, বরং তাকে পদোন্নতি প্রদান করা হয়েছে, যা আমাদের রীতিমতো সংক্ষুব্ধ করেছে। সর্বোপরি বিগত ২৪-০১-২০২৪ তারিখে বাংলা একাডেমির প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে ঐ চৌর্যবৃত্তির দায়ে অভিযুক্ত তপন বাগচীকে বাংলা একাডেমির পুরস্কারের’ জন্য মনোনয়নের সংবাদে আমরা ও মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ানের ভক্ত-শিষ্যবৃন্দসহ সচেতন দেশবাসী ব্যথিত হয়েছে। আমরা বিশ্বাস করি বাংলা একাডেমি তার বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বাংলা একাডেমি ও বাংলা একাডেমি পুরস্কারকে কলঙ্কমুক্ত করবে।

#তপন বাগচীর বাংলা একাডেমি পুরস্কার বাতিলের দাবি

#সেরা গীতিকবির পুরস্কার পেলেন তপন বাগচী

সারাবাংলা/এজেড/এনইউ

চিঠি টপ নিউজ তপন বাগচী পুরস্কার বাতিল বাংলা একাডেমি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর