Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পণ্য রফতানিতে সর্বোচ্চ নগদ সহায়তার পরিমাণ কমেছে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২৪ ২০:৫৫

ঢাকা : চলতি ২০২৩-২৪ অর্থবছরে ৪৩টি পণ্য ও খাতকে রফতানির বিপরীতে ভর্তুকি বা নগদ সহায়তা দেওয়া হবে। তবে নতুন বছরের শুরুতে তৈরি পোশাক, কৃষি, চামড়াসহ সবধরনের রফতানি‌তে নগদ সহায়তার পরিমাণ কমিয়েছে সরকার। গত অর্থবছরে এক থেকে সর্বোচ্চ ২০ শতাংশ হারে এ নগদ সহায়তা পেয়েছিলেন রফতানিকারকরা। তবে চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তারা ২০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ১৫ শতাংশ প্রণোদনা পাবেন। ফলে নতুন বছরে খাতভেদে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত এ সহায়তা কম পাবেন রফতানিকারকরা। নতুন নির্দেশনা চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি দেশের সব বৈদেশিক মুদ্রায় লেনদেনের অনুমোদিত ডিলারদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৩টি পণ্য রফতানির বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা পাবে। আগের বছরও এই ৪৩টি পণ্য সহায়তা পেয়েছে। এসব পণ্যের বিপরীতে দশমিক ৫০ শতাংশ থেকে ১৫ শতাংশ পর্যন্ত নগদ সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে। যেখানে আগের বছরে রফতানিকারকরা সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত সহায়তা পেয়েছেন।

পণ্যগুলোর মধ্যে কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য, পাট, আলু ও হালাল মাংস রফতানিতে সর্বোচ্চ ১৫ শতাংশ সহায়তা পাওয়া যাবে। এছাড়া রফতানিমুখী দেশীয় বস্ত্রখাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে তিন শতাংশ, রফতানিমুখী তৈরি পোশাক খাতের (নিট, ওভেন ও সোয়েটার) ক্ষুদ্র ও মাঝারি শিল্পে চার শতাংশ, বস্ত্রখাতের নতুন বাজারে তিন শতাংশ (তবে ইউরো অঞ্চলে বস্ত্রখাতের রফতানিকারকদের জন্য বিদ্যমান তিন শতাংশের অতিরিক্ত বিশেষ সহায়তা ১ শতাংশ), তৈরি পোশাক খাতে বিশেষ নগদ সহায়তা দশমিক ৫০ শতাংশ, পাটজাত চূড়ান্ত দ্রব্যে ৭ শতাংশ, পাটসূতায় ৫ শতাংশ এবং চামড়াজাত দ্রব্য রফতানিতে ১২ শতাংশ প্রণোদনা দেওয়া হবে।

অন্য পণ্যগুলোর মধ্যে হাতে তৈরি পণ্যে ৮ শতাংশ, গরু-মহিষের নারী ভুড়ি, শিং ও রগে ৮ শতাংশ, হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রফতানি খাতে ২ থেকে ৯ শতাংশ, হালকা প্রকৌশল পণ্য রফতানিতে ১২ শতাংশ, কারখানাগুলোতে উত্পাদিত ক্রাস্ট ও ফিনিশড লেদার রফতানিতে ৭ শতাংশ, পেট বোতল-ফ্লেক্স রফতানিতে ৮ শতাংশ, পেট বোতল-ফ্লেক্স থেকে উৎপাদিত পলইয়েস্টার স্টাপল ফাইবার রফতানিতে ৮ শতাংশ, জাহাজ রফতানির বিপরীতে ৮ শতাংশ, পাটকাঠি থেকে উত্পাদিত কার্বন ও জুট পার্টিকেল বোর্ড রফতানিতে ১০ শতাংশ, শস্য ও শাক সবজির বীজ রফতানিতে ১০ শতাংশ, ফার্নিচার রফতানিতে ১০ শতাংশ, প্লাস্টিক দ্রব্য রফতানিতে ৮ শতাংশ, দেশে উত্পাদিত কাগজ ও কাগজ জাতীয় দ্রব্য রফতানিতে ৭ শতাংশ এবং আগর ও আতর রফতানিতে ১০ শতাংশ প্রণোদনা পাবেন রফতানিকারকরা।

অন্যদিকে ফার্মাসিউটিক্যালস পণ্যে ৮ শতাংশ, অ্যাকুমুলেটর ব্যাটারিতে ১২ শতাংশ, সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রফতানিতে ৮ শতাংশ, সফটওয়্যার ও আইটিইএস সেবা রফতানিতে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের জন্য ৩ শতাংশ, মোটরসাইকেল রফতানিতে ৮ শতাংশ, রেজার ও রেজার ব্লেড রফতানিতে ৮ শতাংশ, সিরামিক পণ্য রফতানিতে ৮ শতাংশ, টুপরি রফতানিতে ৯ শতাংশ, কাকড়া ও কুঁচে রফতানিতে ৮ শতাংশ, কেমিক্যাল পণ্য (ক্লোরিন, হাইড্রোক্লোরিক এসিড, কস্টিক সোডা এবং হাইড্রোজেন পারঅক্সাইড) রফতানিতে ৭ শতাংশ, কনজিউমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রফতানিতে ৮ শতাংশ, চাল রফতানিতে ৫ শতাংশ, চা রফতাতে ৩ শতাংশ, স্টিল রফতানিতে ৩ শতাংশ, বাইসাইকেল ও এর পার্টস রপ্তানিতে ৩ দশমিক ৫০ শতাংশ, সিমেন্ট সিট রফতানিতে ৩ দশমিক ৫০ শতাংশ, বেজা, বেপজা ও হাইটেক পার্ক এ অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে রফতানিতে দশমিক ৫০ শতাংশ থেকে ৩ শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

কমেছে টপ নিউজ নগদ সহায়তা পরিমাণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর