Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্দরবনে বাওয়ালীরা শুরু করেছেন গোলপাতা আহরণের কাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২৪ ২০:২২

বাগেরহাট: সুন্দরবনে গোলপাতা আহরণ মৌসুম শুরু হয়েছে। আজ বুধবার (৩১ জানুয়ারি) থেকে বাওয়ালীরা সুন্দরবনে গোলপাতা আহরণের কাজ শুরু করেছেন। এর আগে সোম ও মঙ্গলবার বাওয়ালীরা গোলপাতা আহরণের জন্য বনবিভাগে রাজস্ব জমা দিয়ে পাস-পারমিট (অনুমতিপত্র) সংগ্রহ করেন। এরপর তারা নৌকাসহ অন্যান্য সরঞ্জামাদি নিয়ে বনের অভ্যন্তরের গোলপাতা কুপের উদ্দেশ্যে যাত্রা করেন। কুপে পৌঁছে বুধবার সকাল থেকে গোলপাতা আহরণের কাজ শুরু করেছেন বাওয়ালীরা।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের স্টেশন অফিসার শেখ মো. আনিসুর রহমান জানান, চাঁদপাই রেঞ্জে দুটি গোলপাতার কুপ রয়েছে। একটি শেলা গোলপাতা কুপ, অপরটি চাঁদপাই গোলপাতা কুপ। এই কুপ দুটি থেকে এ মৌসুমে সাত হাজার ৫০ মেট্টিক টন গোলপাতা আহরণ করা যাবে। এরমধ্যে শেলা কুপ থেকে তিন হাজার ৬৫০ মেট্টিক টন ও চাঁদপাই কুপ থেকে তিন হাজার ৪০০ মেট্টিক টন গোলপাতা আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

আহরণ  করা প্রতি কুইন্টাল গোলপাতায় বনবিভাগকে ৭০ টাকা করে রাজস্ব দিতে হবে বাওয়ালীদের। গত মৌসুমে এ দুই গোলপাতার কুপ থেকে বনবিভাগের রাজস্ব আদায় হয়েছিল প্রায় ৯ লাখ টাকা। তবে গতবারের তুলনায় এবার পাস-বিএলসি কম হওয়ায় লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কায় রয়েছে বনবিভাগ। কারণ দিন দিন বাওয়ালীদের সংখ্যা কমে আসছে। তাই এ মৌসুমে এ পর্যন্ত শেলা কুপে মাত্র ১৬টি পাস (বডি/মানুষের পাস) ও ২৮টি বিএলসি (বোট লাইসেন্স সার্টিফিকেট) দেওয়া হয়েছে। ২৯ ও ৩০ জানুয়ারি বাওয়ালীদের নেওয়া এ পাসের মেয়াদ থাকবে ২৬ দিন।

নির্দিষ্ট সময়ের মধ্যেই বাওয়ালীদের সুন্দরবন থেকে গোলপাতা আহরণ শেষে নৌকা নিয়ে লোকালয়ে ফিরে আসতে হবে। নয়তো গুনতে হবে জরিমানা। অতিরিক্ত গোলপাতা আহরণ করলেও জরিমানায় পড়বেন বাওয়ালীরা। গোলপাতা আহরণকালে বনের অন্য কোনো গাছপালা কাটলে বা ক্ষতিসাধন করলে তাতেও জেল-জরিমানার বিধান রয়েছে।

ঢাংমারী স্টেশন অফিসার মো. মহসিন আলী বলেন, ফেব্রুয়ারির শেষের দিকে শেলা কুপের গোলপাতা আহরণ শেষ হবে। এরপরই চাঁদপাই কুপের গোলপাতা আহরণ শুরু হবে। মার্চ পর্যন্ত চলবে চাঁদপাই কুপের গোলপাতা আহরণ। তিনি বলেন, মূলত প্রতি বছর ডিসেম্বরে গোলপাতা আহরণ মৌসুম শুরু হলেও বাওয়ালীরা নৌকা প্রস্তুত করে নিয়ে আসতে দেরি হওয়ায় এবার আহরণও দেরিতে শুরু হয়েছে।

দিনকে দিন গোলপাতা আহরণের বাওয়ালীদের আগ্রহ কমছে বলে জানিয়েছেন তিনি।

সারাবাংলা/আইই

গোলপাতা টপ নিউজ সুন্দরবন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর