Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা সিটিতে খেলার মাঠে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৬

ঢাকা: ঢাকা সিটির পার্ক ও খেলার মাঠে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ ৬ মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিদ্যমান পার্ক ও খেলার মাঠে সর্বসাধারণের প্রবেশাধিকার নিশ্চিতেরও নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া ঢাকা মহানগরীর বিদ্যমান সব খেলার মাঠ ও পার্কের পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করে আদালতে দাখিল করতে বলা হয়েছে। গণপূর্ত সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (রাজউক), পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের ছয় মাসের মধ্যে এই তালিকা দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৪ জানুয়ারি) বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে ঢাকা মহানগরে জনসাধারণের ব্যবহার্য পার্ক ও খেলার মাঠে বাণিজ্যিকীকরণ, অননুমোদিত স্থাপনা নির্মাণ, পার্ক ও খেলার মাঠের শ্রেণি পরিবর্তন এবং দখল সংবিধান ও প্রচলিত আইনের পরিপন্থি হওয়ায় কেন তা বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

একইসঙ্গে বিশদ অঞ্চল পরিকল্পনার (ড্যাপ) প্রস্তাবনা অনুযায়ী পর্যাপ্ত পার্ক ও খেলার মাঠের ব্যবস্থা করার নির্দেশ কেন দেওয়া হবে না, সে বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে। পাশাপাশি ঢাকা মহানগরীর পার্ক ও খেলার মাঠে বাণিজ্যিকীকরণ বন্ধ, শ্রেণি পরিবর্তন ও বিরুদ্ধ ব্যবহাররোধ এবং বিদ্যমান সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পার্ক ও খেলার মাঠ পুনরুদ্ধারের নির্দেশ কেন দেওয়া করা হবে না, তাও জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত সচিব, স্থানীয় সরকার সচিব; পরিবেশ ও বন সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, রাজউকের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের ডিজিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে‌।

আজ আদালতে বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী এবং তাকে সহযোগিতা করেন আইনজীবী এস হাসানুল বান্না।

এর আগে জনস্বার্থে গত মাসে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এ বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করে।

আদেশের পর এ বিষয়ে বেলা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ১৫২৮ বর্গকিলোমিটার (৫৯০ বর্গমাইল) আয়তন বিশিষ্ট দেশের রাজধানী ঢাকা মহানগরী ১৬ মিলিয়ন লোকের আবাসভূমি। প্রাচ্যের ভেনিস হিসেবে খ্যাত এ মহানগরী বর্তমানে বিশ্বের বসবাস অযোগ্য নগরীর পরিচয় গ্রহণ করেছে। অপরিকল্পিতভাবে দ্রুত প্রসারিত মেগাসিটিগুলোর মধ্যে বর্তমানে ঢাকা অন্যতম। ঢাকার মোট জনসংখ্যার ২৭.৮২% তরুণ খেলার মাঠের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। নাগরিকরা বঞ্চিত হচ্ছে নির্মল বায়ু সেবন, ব্যায়াম ও হাঁটাচলার অধিকার থেকে।

বিজ্ঞাপন

এসব বিষয় বিবেচনায় নিয়ে ঢাকা শহরের সকল খেলার মাঠ ও পার্কসমূহ রক্ষায় জনস্বার্থে বেলা হাইকোর্টে রিটটি দায়ের করেছিল।

সারাবাংলা/কেআইএফ/এমও

খেলার মাঠ ঢাকা সিটি বাণিজ্যিক স্থাপনা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর