Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যাশলেস সোসাইটি বিনির্মাণে সহযোগিতা করবে সুইডেন: পলক

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪২

ঢাকা: ক্যাশলেস সোসাইটি বিনির্মাণে বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করবে সুইডেন। বুধবার (৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎ করেন ইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে। সাক্ষাতে সুইডেন এ প্রতিশ্রুতি দিয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।

সাক্ষাৎকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিশেষ করে টেলিযোগাযোগ ও তথ‌্যপযুক্তি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন। প্রযুক্তি স্থানান্তর, বিনিয়োগ বৃদ্ধি, রফতানি আয় বাড়ানো, কর্মসংস্থান তৈরি ও ফাইভ জি প্রযুক্তিকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কিভাবে প্রয়োগ করা যায় এ বিষয়ে বাংলাদেশ সুইডেন একসঙ্গে কাজ করবে।

সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, ‘আইটি ও টেলিকমে উদ্ভাবন ও টেকসই এর ক্ষেত্রে সুইডেনের বেশ কিছু প্রতিষ্ঠান এগিয়ে রয়েছে। এদের মধ্যে এরিকসন নিয়মিত সহযোগিতার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নেও সঙ্গী থাকবে। আমি মনে করি, পারস্পরিক সহযোগিতা আরো এগিয়ে নিতে আজকের বৈঠক খুবই গঠনমূলক ও ফলপ্রসু ছিলো।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বাংলাদেশ ও সুইডেন বন্ধুপ্রতীম দুটি দেশের মধ‌্যে বর্তমানে চমৎকার সম্পর্ক রয়েছে। গত ত্রিশ বছর যাবৎ সুইডেনের প্রযুক্তি প্রতিষ্ঠান এরিকসন দেশের টেলিযোগাযোগ খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। আগামীতেও এই ধারা অব‌্যাহত থাকবে বলে আশা করি।’

বৈঠকে বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত, স্টার্টআপ বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ ও হাইটেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ্সহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/এমও

ক্যাশলেস সোসাইটি পলক সুইডেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর