Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও ১০০ বিলিয়ন ডলার ক্লাবে আদানি

আন্তর্জাতিক ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৩

ভারতের শিল্পপতি গৌতম আদানি আবারও ১০০ বিলিয়ন ডলার ক্লাবে ঢুকলেন। শর্টসেলার প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদনের পর গ্রুপের শেয়ারে ধস নামার এক বছর পর আগের অবস্থান ফিরে পেলেন আদানি। আদানি গ্রুপ পুঁজিবাজার কারসাজির সকল অভিযোগ থেকেও খালাস পেয়েছে।

ব্লুমবার্গ বিলিয়নার্স ইনডেক্স অনুযায়ী, গৌতম আদানি বর্তমানে ১০১ বিলিয়ন ডলারের মালিক। তিনি বর্তমানে বিশ্বের ১২তম ধনী ব্যক্তি। তার ফ্ল্যাগশিপ আদানি এন্টারপ্রাইজের মুনাফা গত সপ্তাহে বেড়েছে ১৩০ শতাংশ। বুধবার পর্যন্ত টানা অষ্টম দিন গ্রুপের শেয়ার দর বেড়েছে।

বিজ্ঞাপন

বছর দেড়েক আগেও আদানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছিল ১৫০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। তবে গত বছরের শুরুর দিকে একটি মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক শর্টসেলার প্রতিষ্ঠানের প্রতিবেদনে দাবি করা হয়, বাজার কারসাজি করে শেয়ারের দর বাড়িয়ে থাকে আদানি গ্রুপ। এতে আদানি গ্রুপের শেয়ারে ধস নামে। রাতারাতি ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি দর হারায় আদানি গ্রুপ।

আদানি গ্রুপ অবশ্য হিন্ডেনবার্গের অভিযোগকে ভুল তথ্যের দূষিত সংমিশ্রণ এবং ভিত্তিহীন এবং অসম্মানজনক বলে প্রত্যাখান করে। পরে ভারতের সুপ্রিম কোর্ট এবং বাজার নিয়ন্ত্রক সংস্থা আদানিকে সকল অভিযোগ থেকে রেহাই দেয়। এতে হারানো সম্পদের অনেকটাই পুনরুদ্ধার করেছে আদানি গ্রুপ।

সারাবাংলা/আইই

গৌতম আদানি হিনডেনবার্গ রিসার্চ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর