Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪৬

কেন্দ্রের সামনে দাঁড়িয়ে পরীক্ষার্থীদের অভিভাবকরা, ছবি: সারাবাংলা

ঢাকা: ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বাংলা প্রথম পত্র দিয়ে পরীক্ষা শুরু হয়। যা চলবে দুপুর ১টা পর্যন্ত। ৯টি সাধারণ বোর্ড এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী এই এসএসসি ও সমমান পরীক্ষায় বসছে।

তবে মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা শুরু হয়েছে কোরআন মজিদ ও তাজভিদ দিয়ে। আর কারিগারি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও মাদরাসা বোর্ডের অধীনে দাখিল (ভোকেশনাল) পরীক্ষার্থীরা প্রথম দিন বাংলা-২ বিষয়ে পরীক্ষা দিচ্ছেন।

বৃহস্পতিবার সকাল ১০টায় সারাদেশে তিন হাজার ৭০০টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৭৩৫টি। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ। ১৩ থেকে ২০ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

এ বছরে ১১টি বোর্ডের মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন, ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১৬ লাখ ছয় হাজার ৮৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাঁচ লাখ ৬৫ হাজার ৮৭২ জন, মানবিক বিভাগে সাত লাখ ৬৯ হাজার ৪৪০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী দুই লাখ ৭১ হাজার ৫৬৭ জন।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে দুই লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজর ৮৪১ জন, ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এর মধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ জন, ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।

এদিকে এবার এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যাবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শিক্ষার্থীদের মনোযোগের ব্যাঘাত যেন না ঘটে, সেদিকে লক্ষ রেখেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

সারাবাংলা/টিআর/এনএস

এসএসসি পরীক্ষা ২০২৪ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর