Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড়পুকুরিয়া থেকে কয়লা উত্তোলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৩

দিনাজপুর: নির্ধারিত সময়ের পূর্বে পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনির নতুন ফেস থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। এর আগে, বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাত থেকে দেশের বৃহৎ খনি থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়।

জানা গেছে, ১৪১২ ফেসের কয়লা মজুদ শেষ হওয়ায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর কয়লা উত্তোলন বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ১৪১২ ফেইস হতে ২ লাখ ২০ হাজার টন কয়লা উত্তোলনের লক্ষ্য মাত্রার বিপরীতে ২ লাখ ৭২ হাজার টন কয়লা উত্তোলন করা হয়েছে। যা লক্ষ্য মাত্রার চেয়ে প্রায় শতকরা ২৪ ভাগ বেশি। পরে ১৪১২ ফেস থেকে ১২০৯ ফেসে যন্ত্রপাতি সরানো হয়। নতুন ফেস থেকে কয়লা উত্তোলনের জন্য চলতি বছরের মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত সময় প্রয়োজন বলে সে সময় কর্তৃপক্ষ জানিয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের পূর্বে বৃহস্পতিবার রাত থেকে পরীক্ষামূলকভাবে নতুন ফেসে থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়।

কয়লা খনির এমডি প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, নতুন ফেস থেকে ৩ লাখ ৬০ হাজার টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে। চলতি বছরের জুলাই মাস পর্যন্ত এই কূপ থেকে কয়লা উত্তোলন করা হবে। প্রথম দিকে পরীক্ষামূলকভাবে দৈনিক ১ হাজার ৫০০ থেকে ২ হাজার টন এবং পরবর্তীতে দৈনিক ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টন হারে উত্তোলিত হবে।

সারাবাংলা/এসআর/এনএস

টপ নিউজ দিনাজপুর পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর