Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রফতানি করবে ভারত

সারাবাংলা ডেস্ক
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৪

প্রায় আড়াই মাস পর পেঁয়াজ রফতানি থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত। তবে নিষেধাজ্ঞা পুরোপুরি উঠছে না। বাংলাদেশসহ মাত্র ছয়টি দেশে তারা পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত নিয়েছে। তবে সেটিও সীমিত আকারে এবং সরাসরি সরকার পর্যায়ে (জিটুজি)।

সোমবার (১৯ নভেম্বর) ইকোনমিক টাইমসসহ ভারতীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে। বাংলাদেশ ছাড়া আর যেসব দেশে পেঁয়াজ রফতানি করবে ভারত, সেই দেশগুলো হলো— নেপাল, ভুটান, শ্রীলংকা, বাহরাইন ও মরিশাস।

ভারত সরকারের সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমগুলো বলছে, পেঁয়াজ রফতানির ওপর থেকে সম্পূর্ণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এই ছয়টি দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। তবে কোন দেশে কী পরিমাণ পেঁয়াজ রফতানি করা হবে, সে বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি।

এর আগে রমজান মাসে দেশের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ রফতানির অনুমতি দিতে ভারত সরকারকে আনুষ্ঠানিক চিঠি দিয়েছিল বাংলাদেশ। রোববার (১৮ ফেব্রুয়ারি) বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলামও জানান, রোজার আগেই ভারত থেকে পেঁয়াজ আসবে বলে তিনি আশাবাদী। ভারত সরকারের সিদ্ধান্তে সে আশাবাদ বাস্তবে রূপ নিচ্ছে।

এদিকে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রয়োজনীয় সব প্রস্তুতি বাংলাদেশের রয়েছে বলে বাসসকে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা।

এর আগে ভারতের বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের দফতর গত ৭ ডিসেম্বর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয়। এই নিষেধাজ্ঞা আগামী ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে জানানো হয়। ভারতের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক হারে বাড়তে থাকলে পণ্যটির রফতানি বন্ধের এই সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ এর আগে রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ কিংবা টনপ্রতি সর্বনিম্ন রফতানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করেও দেশটির অভ্যন্তরীন বাজার নিয়ন্ত্রণে আসেনি।

এরপর প্রায় আড়াই মাস রফতানি বন্ধ থাকায় ভারতের পেঁয়াজের বাজার এখন স্বাভাবিক হয়ে এসেছে। ভারতের মহারাষ্ট্রের নাসিক এলাকায় এখন প্রতি কেজি পেঁয়াজের দাম ৪০ রুপি থেকে নেমে ১৩ রুপিতে এসে দাঁড়িয়েছে। বাংলাদেশে এই এলাকার পেঁয়াজের চাহিদা বেশি বলে সেখানকার কৃষক ও পেঁয়াজ ব্যবসায়ী সমিতি রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলেন।

সবশেষ গত রোববার দেশটির বড় বড় রফতানিকারকরা সরকারকে চিঠি দিয়ে জানিয়েছে, ভারতের পেঁয়াজের বাজার এখন স্বাভাবিক। এ অবস্থায় পেঁয়াজ রফতানি হলে তা স্থানীয় বাজারকে অস্থির করবে না। এরপরই ভারত সরকার সীমিত আকারে বাংলাদেশসহ ছয় দেশে পেঁয়াজ রফতানির অনুমতির কথা জানাল।

সারাবাংলা/টিআর

টপ নিউজ পেঁয়াজ পেঁয়াজ আমদানি পেঁয়াজ রফতানি ভারতের পেঁয়াজের বাজার


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর