Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংগ্রাম চালিয়ে যাওয়ার অঙ্গীকার নাভালনির স্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
২০ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫২

রুশ কারাগারে মারা যাওয়া পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির ‘সংগ্রাম’ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন তার স্ত্রী ইউলিয়া নাভালনায়া।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। সেখানে তিনি ইইউ কর্মকর্তাদের ফরেন অ্যাফেয়ার্স কাউন্সিলের আলোচনায় যোগ দেবেন। এক ভিডিও বার্তয়া ইউলিয়া তার পাশে দাঁড়াতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

কারা কর্তৃপক্ষ জানিয়েছিলেন, মস্কো থেকে ২০০০ মাইল (১২০০ কিলোমিটার) উত্তর-পূর্বে খার্পের জেল কলোনিতে হাঁটার সময় চেতনা হারানোর পর নাভালনি মারা যান।

তবে সোমবার প্রকাশিত একটি ভিডিওতে ইউলিয়া নাভালনায়া বলেন, ‘তিনদিন আগেই পুতিন আমার স্বামী অ্যালেক্সি নাভালনিকে হত্যা করেছিলেন।’

তিনি আরও জানান, অ্যালেক্সি তিন বছর যন্ত্রণা ও নির্যাতনের পর জেলে মারা গেছেন।

পুতিনের বিরুদ্ধে লড়াইয়ে এক দশকেরও বেশি সময় ধরে তার স্বামীর পাশে থাকা ইউলিয়া নাভালনায়া তার অসমাপ্ত কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।

তিনি বলেন, ‘অ্যালেক্সির জন্য এবং নিজেদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি আমরা করতে পারি, তা হলো লড়াই চালিয়ে যাওয়া, আগের চেয়ে মরিয়া হয়ে আরও প্রচণ্ডভাবে। যুদ্ধের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে, অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার, সুষ্ঠু নির্বাচন এবং বাকস্বাধীনতার জন্য লড়াই করার, আমাদের দেশকে ফিরিয়ে নেওয়ার জন্য লড়াই করার প্রতিটি সুযোগকে কাজে লাগাতে হবে।

এদিকে পরিবার-সমর্থক তো বটেই, পশ্চিমাবিশ্বও একসুরে তার মৃত্যুর জন্য সরাসরি ভ্লাদিমির পুতিনকেই দায়ী করছেন। বলছেন, পুতিনকেই এই মৃত্যুর দায় নিতে হবে। রুশ সরকার সে অভিযোগ অস্বীকার করেছে বরাবরের মতোই। এ ছাড়া রাশিয়ার সরকার এখন পর্যন্ত নাভালনির মরদেহ তার মা এবং আইনজীবীর কাছে হস্তান্তর করতে অস্বীকার করছে।

আরও পড়ুন: প্রিগোজিনের পর নাভালনি— পুতিনবিরোধিতার নির্মম পরিণতি আরও যাদের 

সারাবাংলা/ইআ

অ্যালেক্সেই নাভালনি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর