Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ২২ ফেব্রুয়ারি

জাবি করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৯

সাভার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ২২ ফেব্রুয়ারি। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে থাকবে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যাবস্থা। ইতোমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান এ তথ্য জানান।

তিনি জানান, ভর্তি পরিক্ষায় নিরাপত্তা নিশ্চিত করতে ১৫০ জন পোশাকধারী সশস্ত্র ও সাদা পোশাকধারী পুলিশ ফোর্স এবং অতিরিক্ত ৬০ জন আনসার সদস্য ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালন করবেন।

এছাড়া ভর্তিচ্ছুদের সহায়তায় ভর্তি পরীক্ষার বিভিন্ন কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের ১২০ জন বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্য শৃঙ্খলার দায়িত্বে থাকবেন।

নিরাপত্তা কমিটি জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, জয়বাংলা ফটক ও বিশমাইল ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে ট্রাফিক পুলিশের ব্যবস্থা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি) চালু রাখা হয়েছে।

এদিকে, ক্যাম্পাসের শান্তি-শৃঙ্খলা রক্ষায় কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নির্দেশনা গুলো হলো- পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত ব্যাটারিচালিত অটোরিকশা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার থেকে প্রধান ফটকপর্যন্ত চলাচল করবে না। ছাত্রী হল থেকে আসা রিকশাগুলো তারামন বিবি হলের সামনে (টারজান পয়েন্ট পর্যন্ত) থামবে।

এছাড়াও ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের ভেতরে যেকোনো শিট ও বই বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এ সময় অস্থায়ী দোকানপাট ও ভ্রাম্যমাণ দোকানও বসতে পারবে না।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ -উল- হাসান বলেন, ‘আমরা ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমাদের মনিটরিং টিমগুলো কাজ করবে। এছাড়াও সচেতনতা বাড়াতে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে নির্দেশনা টাঙিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।’

সারাবাংলা/পিটিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর