Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ মাসেও শেষ হয়নি শেকৃবি শিক্ষকের যৌন নিপীড়নের তদন্ত

শেকৃবি করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪৭

শেকৃবি: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদেরকে যৌন ও মানসিক নির্যাতনের অভিযোগের তদন্ত ১০ মাসেও শেষ হয়নি।

গত ২০২৩ সালের ২৮ মার্চ ছাত্রীদের জানানো অভিযোগের ভিত্তিতে ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুলের বিরুদ্ধে ছাত্রীদের যৌন নিপীড়ন ও মানসিক নির্যাতনের তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এখন অবধি আবু জাফর মুকুলের বিরুদ্ধে কোনো পদক্ষেপই নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অধ্যাপক মুকুলের বিরদ্ধে শিক্ষার্থীরা অভিযোগ জানায়, গভীর রাত্রে ভিডিও কল দেওয়া, প্রতিদিন সকালে রুটিন মাফিক কল দেওয়া, একা কফি শপে ডাকা, অপ্রাসঙ্গিক কথা বলে উত্যক্ত করা, শিক্ষক বানানোর প্রলোভনে কাছে টানার চেষ্টা করতেন তিনি। এছাড়াও ব্যক্তিগত বিষয় নিয়ে হয়রানির প্রতিবাদ করলে শিক্ষার্থীদের ‘পাগল ও অটিস্টিক’ বলেও সম্বোধন করতেন তিনি।

তবে এসব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন অভিযুক্ত শিক্ষক মুকুল।

এ ঘটনার আগেও ২০১৩ সালে এই শিক্ষকের বিরুদ্ধে একইরকমের অভিযোগ আসে। সে সময় তদন্ত কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করলেও তা করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এত অভিযোগের পরও তদন্তের ক্ষেত্রে এত দীর্ঘসূত্রিতার কারণ জানতে চাইলে যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে গঠিত কমিটির আহ্বায়ক অধ্যাপক লাম ইয়া আসাদ বলেন , ‘বিষয়টি খুবই সংবেদনশীল। আমরা সব দিক বিবেচনা করে প্রতিবেদন তৈরি করতে চেয়েছি। সত্যকে উন্মোচিত করতে চেয়েছি। আমাদের তদন্তের কাজ প্রায় শেষ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দ্রুতই প্রতিবেদন জমা দেওয়া হবে।’

সারাবাংলা/এমও

টপ নিউজ যৌন নিপীড়ন শেকৃবি শিক্ষক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর