Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার নির্বাচনে স্বচ্ছতায় আইনজীবী ও গণমাধ্যমের সহায়তা চাইল কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৯

ঢাকা: আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠেয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্বচ্ছ ও গ্রহণযোগ্য করতে আইনজীবী, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন নির্বাচন পরিচালনা কমিটি।

নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের বলেন, সুপ্রিম কোর্ট বারে একটি স্বচ্ছ নির্বাচন করতে প্রধান বিচারপতির কাছে সহযোগিতা চেয়েছি। এ ছাড়া এ নির্বাচনে সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য নির্বাচনে অংশগ্রহণেকারী প্রর্থীদের সঙ্গে আলোচনা করে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সমিতির ২০২৪-২৫ সেশনের নির্বাচন উপলক্ষে নির্বাচন পরিচালনা কমিটির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সদস্য এ কে এম মনিরুজ্জামান কবির, মো. কামাল হোসেন, মো. ইকবাল করিম, আসাদুজ্জামান মনির ও গোলাম মোস্তফা তারা।

সংবাদ সম্মেলনে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আবুল খায়ের বলেন, আমরা একটি স্বচ্ছ নির্বাচন করতে চাই। তিনি বলেন, আমরা প্রত্যাশা করছি সুন্দর নির্বাচন হবে। এজন্য আইনজীবীসহ সবার সহযোগিতা প্রয়োজন। আগামী ৬ ও ৭ মার্চ একটি ভালো নির্বাচন প্রত্যাশা করছি। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও সহযোগিতা চাই।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ নির্বাচনের জন্য আমরা প্রধান বিচারপতির কাছে সহযোগিতা চেয়েছি। তিনি আরও বলেন, নির্বাচনের পুরো পরিবেশ নিয়ন্ত্রলে রাখা আমাদের উদ্দেশ্য। এজন্য আমরা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে আলোচনা করেছি। তাদের কাছ থেকেও পরামর্শ নেওয়া হয়েছে।

২০২৪-২৫ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনের জন্য গত ১১ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনের তপসিল ঘোষণা করেন সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল। তপসিলে আগামী ৬ ও ৭ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত (সাদা) প্যানেলের প্রার্থীরা হলে- সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, দুজন সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, দুটি সহ-সম্পাদক পদে হুমায়ুন কবির ও হুমায়ুন কবির পল্লব। সাতটি সদস্য পদে সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন, রায়হান রনী।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে মনোনীত বিভিন্ন পদের প্রার্থীরা হলেন- সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল), দুজন সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, দুটি সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান মিলন ও মো. আব্দুল করিম। সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহি অভি, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল।

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ এবং এম কে রহমানের প্রার্থী হয়েছে। এছাড়া সম্পাদক পদে সাদা ও নীল প্যানেলের বাইরে নাহিদ সুলতানা যুথি ও ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়ার প্রার্থী হয়েছে। কোষাধ্যক্ষ পদে সাদা ও নীল প্যানেলের বাইরে সাইফুল ইসলাম প্রার্থি হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) সভাপতি, সম্পাদকসহ মোট ১৪টি পদ রয়েছে। ২০২৪-২০২৫ সেশনের নির্বাচনে প্রার্থী পরিচিতি ৪ মার্চ। আর ৬ ও ৭ মার্চ ভোট অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ বার নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর