Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রিমিয়ায় ৩৮টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
৩ মার্চ ২০২৪ ১৪:৪৪

ক্রিমিয়া উপদ্বীপে অন্তত ৩৮টি ড্রোন দিয়ে হামলা চালিয়েছে ইউক্রেন। তবে রুশ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এসব ড্রোন ভূপাতিত করেছে। ইউক্রেনীয় ড্রোন হামলায় ক্রিমিয়ার ফিওডোসিয়া বন্দরে বড় একটি বিস্ফোরণ হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বিবৃতিতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত হয়েছে কিনা তা জানায়নি। রয়টার্সের খবর।

তবে বিস্ফোরণের পর ফিওডোসিয়ার কাছে সড়কে যান-চলাচল উল্লেখযোগ্যভাবে নিয়ন্ত্রণ করা হয়। ক্রিমিয়ান উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্তকারী সেতুতে যান চলাচল কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর রাত ১টার দিকে খুলে দেওয়া হয়।

রুশ এবং ইউক্রেনীয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিওডোসিয়ার বাসিন্দাদের উদ্ধৃত করে বলা হচ্ছে, শনিবার স্থানীয় সময় দিবাগত রাতে সমুদ্রবন্দর এবং একটি তেল ডিপো এলাকায় শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ক্রিমিয়া উপদ্বীপটিকে ২০১৪ সালে দখল করে নেয় রাশিয়া। ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরএই উপদ্বীপটিতে প্রায়ই বড় আকারের ড্রোন হামলা চালাচ্ছে ইউক্রেন।

রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরের সদর দফতর ক্রিমিয়া উপদ্বীপে। কৃষ্ণ সাগর নৌবহর থেকে ইউক্রেনে লাগাতার মিসাইল হামলা চালিয়ে থাকে রাশিয়া। সম্প্রতি রুশ কৃষ্ণ সাগর নৌবহর নিষ্ক্রিয় করার জোর চেষ্টা চালাচ্ছে ইউক্রেন। এর অংশ হিসেবে ইউক্রেনে নৌ স্থাপনায় বড় ধরনের হামলা পরিচালনা করছে ইউক্রেন।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি বলেছেন, তার সেনারা কৃষ্ণ সাগরে মস্কোর সামরিক শক্তি হ্রাস করতে সফল হয়েছে। তিনি জানান, কিয়েভের মিত্রদের কাছ থেকে বৃহত্তর সমর্থনে রাশিয়ার বিরুদ্ধে তার দেশের চূড়ান্ত বিজয় হতে পারে।

সারাবাংলা/আইই

ইউক্রেন ক্রিমিয়া টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর