Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানি আয়ে ইতিবাচক হাওয়া, ফেব্রুয়ারিতে বেড়েছে ১২%

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২৪ ১৭:৩০

প্রতীকী ছবি

ঢাকা: দেশের রফতানি আয়ে ইতিবাচক হাওয়া লেগেছে। সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারিতে দেশের রফতানি আয় বেড়েছে ১২ দশমিক শূন্য ৪ শতাংশ। মাসটিতে বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ আয় করেছে ৫১৮ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ডলার।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে আয় ছিল ৪৬৩ কোটি ১ লাখ ৮০ হাজার ডলার। তবে সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারিতে লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কম হয়েছে দশমিক ৯৮ শতাংশ। সম্প্রতি রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এদিকে, চলতি অর্থবছরের (২০২৩-২৪) প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রফতানি বেড়েছে ৩ দশমিক ৭১ শতাংশ। গেল অর্থবছরে একই সময়ে যেখানে আয় ছিল ৩ হাজার ৭০৭ কোটি ডলার, সেখানে চলতি অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৪৫ কোটি ডলার। তবে এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৬ দশমিক ৪৮ শতাংশ কম।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে রফতানি হওয়া শীর্ষ পণ্যগুলো হলো- পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষিপণ্য, পাট ও পাটজাত পণ্য এবং হোম টেক্সটাইল। অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৭৭ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের রফতানি প্রবৃদ্ধি কমেছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। কৃষি পণ্যের রফতানি প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ। পাট ও পাটপণ্যের রফতানি প্রবৃদ্ধি কমেছে ৪ দশমিক ৬৮ শতাংশ। হোমটেক্সটাইল পণ্যের রফতানি প্রবৃদ্ধি কমেছে ২৯ দশমিক ৯৪ শতাংশ।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে ৩ হাজার ২৮৬ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এছাড়া কৃষি প্রক্রিয়াজাত পণ্য রফতানি হয়েছে ৬৪ কোটি ডলার। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ। সব মিলিয়ে দেশের রফতানি আয়ে কিছুটা হলেও ইতিবাচক হাওয়া লেগেছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

ইতিবাচক হাওয়া রফতানি আায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর