Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজারে হোটেল-মোটেল জোনে অভিযান, ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২৪ ২১:২০

কক্সাবাজার: কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনে অভিযান চালিয়ে সাত প্রতিষ্ঠানকে দুই লাখ ৮১ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। অগ্নি-নির্বাপণ ব্যবস্থার ত্রুটি ও ভোক্তা অধিকার আইন অমান্য করার দায়ে এ জরিমানা করা হয়।

মঙ্গলবার (৫ মার্চ) বেলা ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন কক্সবাজারের অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন।

ইয়ামিন হোসেন বলেন, মঙ্গলবার বেলা ১২ টা থেকে পর্যটন শহর কক্সবাজারকে অগ্নিকান্ডের দুর্ঘটনা থেকে নিরাপদ ও পর্যটকদের ভ্রমণকে নির্বিঘ্ন করতে জেলা প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে দুইটি দল হোটেল-মোটেল জোনে অভিযান পরিচালনা করে। এতে আবাসিক হোটেলগুলোতে অগ্নি-নির্বাপণ ব্যবস্থা যথাযথভাবে অনুসরণ না করা এবং খাবার রেস্তোরায় মূল্য তালিকা প্রদর্শন না করা সহ নিরাপদ খাদ্য পরিবেশনে ব্যতয়ের অভিযোগে সাতটি প্রতিষ্ঠানকে দুই লাখ ৮১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এডিএম বলেন, জরিমানা আদায় করা এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অগ্নি-প্রতিরোধক দরজার বিপরীতে কাঠের দরজা, অকেজো স্মোক ডিডেক্টর, পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইশার, হোটেলের আয়তন অনুপাতে পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকা, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স চুড়ান্ত সনদ না থাকা এবং খাবার রেস্তোরাগুলোতে মূল্য তালিকা প্রদর্শন না করার পাশাপাশি নিরাপদ খাদ্য পরিবেশনে ত্রুটির প্রমাণ মিলেছে।

তিনি আরও বলেন, এসব অভিযোগে এর মধ্যে অভিজাত হোটেল লং বিচকে এক লাখ টাকা, হোটেল সী প্যালেসকে ৫০ হাজার টাকা, হোটেল কল্লোলকে ৫০ হাজার টাকা, হোটেল মিডিয়াকে ১০ হাজার টাকা, কাচ্চি ডাইন রেস্তোরাকে ২০ হাজার এবং হোটেল মিডিয়ার রেস্তোরাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া হোটেল মিডিয়ার পাশে অনুমোদনহীন একটি ক্ষুদ্র দোকানকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ইয়ামিন হোসেন জানান, দণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে জরিমানা আদায় করার পাশাপাশি ত্রুটিগুলো দ্রুত কাটিয়ে উঠতে নির্দেশনা দেওয়ার পাশাপাশি সতর্ক করা হয়েছে। প্রশাসনের এ অভিযান আগামী আরও কয়েকদিন অব্যাহত থাকবে।

সারাবাংলা/এনইউ

অভিযান কক্সবাজার টপ নিউজ রেস্তোরাঁ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর