Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্থিক প্রতিষ্ঠানে স্বতন্ত্র পরিচালকের বয়স ন্যূনতম ৪৫ হতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৪ ১৯:২১

ঢাকা: ব্যাংকবর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক হওয়ার যোগ্যতা, কে হতে পারেন, কত বয়স এবং বেতন কী পরিমাণ পাবেন, তা নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নীতিমালার আলোকে আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক হতে ব্যক্তির ন্যূনতম বয়স লাগবে ৪৫ বছর। একইসঙ্গে তার সর্বোচ্চ বয়স ৭৫ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বুধবার (১৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ফাইন্যান্স কোম্পানি ও আমানতকারীদের স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালকের দায়-দায়িত্ব অন্য পরিচালকদের তুলনায় অধিক গুরুত্বপূর্ণ। ফলে উপযুক্ত ও পেশাগতভাবে দক্ষ ব্যক্তিবর্গকে ফাইন্যান্স কোম্পানির পরিচালক পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত করা আবশ্যক।

ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ধারা ১৪ এর ব্যাখ্যা অনুযায়ী, স্বতন্ত্র পরিচালক এমন ব্যক্তি যিনি ফাইন্যান্স কোম্পানির ব্যবস্থাপনা ও শেয়ার ধারক হবেন স্বাধীন এবং যিনি কেবল ফাইন্যান্স কোম্পানির স্বার্থে স্বীয় মতামত দেবেন। তিনি ফাইন্যান্স কোম্পানির সঙ্গে বা ফাইন্যান্স কোম্পানি সংশ্লিষ্ট কোনো ব্যক্তির সঙ্গে যার অতীত, বর্তমান বা ভবিষ্যত কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয় জড়িত না।

ফাইন্যান্স কোম্পানি আইন ২০২৩ এর ধারা ১৪ মোতাবেক, আপাতত বলবৎ অন্য কোনো আইন অথবা কোনো ফাইন্যান্স কোম্পানির সংঘ-স্মারক বা সংঘবিধিতে যা কিছুই থাকুক না কেন, অন্যূন দুজন স্বতন্ত্র পরিচালকসহ কোনো ফাইন্যান্স কোম্পানিতে সর্বোচ্চ ১৫ জন পরিচালক থাকবেন।

আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে ন্যূনতম বয়স ৪৫ বছর এবং সর্বোচ্চ বয়স হবে ৭৫ বছর। সরকারি বা বেসরকারি বা স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ বা ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা, আইন ও তথ্য প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ শিক্ষক, আইন পেশায় নিয়োজিত ব্যক্তি, হিসাব পেশায় নিয়োজিত হিসাববিজ্ঞান বিষয়ে প্রফেশনাল ডিগ্রিধারী ব্যক্তি, অভিজ্ঞ ব্যাংকার, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থ বিভাগ, শিল্প মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের অভিজ্ঞ কর্মকর্তাদের অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা যাবে। কোনো ফাইন্যান্স কোম্পানি বা ফাইন্যান্স কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয়ে জড়িত কোনো ব্যক্তি উক্ত ফাইন্যান্স কোম্পানির স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না।

স্বতন্ত্র পরিচালকের প্রতি মাসে স্থায়ী সম্মানী বাবদ ৫০ হাজার টাকা (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) প্রাপ্য হবেন। পর্ষদ বা সহায়ক কমিটির প্রতিটি সভায় উপস্থিতির জন্য সম্মানি হিসেবে সর্বোচ্চ ১০ হাজার (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) প্রাপ্য হবেন। কোনো মাসে ব্যাংক-কোম্পানির পর্ষদ ও অন্যান্য সহায়ক কমিটির যত সংখ্যক সভাই অনুষ্ঠিত হোক না কেন প্রতি মাসে সর্বোচ্চ পরিচালনা পর্ষদের ২টি সভা, নির্বাহী কমিটির ৪টি সভা, অডিট কমিটির একটি সভা ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির একটি সভায় উপস্থিতির জন্য এরূপ সম্মানি প্রাপ্য হবেন।

সাধারণভাবে স্বতন্ত্র পরিচালকরা ৩ বছর মেয়াদের জন্য নিযুক্ত হবেন। মেয়াদ শেষে ফাইন্যান্স কোম্পানি আইন-২০২৩ এর ১৫ ও ১৬ ধারার বিধান সাপেক্ষে পরবর্তী মেয়াদে নিয়োগের জন্য নির্বাচিত হতে পারবেন। সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক পরিচালক পর্ষদ সংশ্লিষ্ট স্বতন্ত্র পরিচালককে অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংকে অনুরোধ করতে পারবে। স্বতন্ত্র পরিচালক নিজে ৭ দিনের নোটিশ দিয়ে স্বতন্ত্র পরিচালক পদ থেকে পদত্যাগ করতে পারবেন।

সারাবাংলা/জিএস/এমও

আর্থিক প্রতিষ্ঠান স্বতন্ত্র পরিচালক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর