Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাবি প্রক্টর-প্রাধ্যক্ষ্যের দায়িত্ব ছাড়ার আশ্বাসে আন্দোলন স্থগিত

জাবি করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৪ ২০:১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে ধর্ষণের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও মীর মশাররফ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমের দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার আশ্বসে অনির্দিষ্টকালের অবরোধ স্থগিত করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (১৩ মার্চ) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সঙ্গে আলোচনা শেষে ‘নিপীড়নবিরোধী মঞ্চের’ অন্যতম সংগঠক ও ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলী এ ঘোষণা দেন।

অধ্যাপক পারভীন জলী বলেন, ‘উপাচার্য বলেছেন, আগামী ১৭ মার্চের মধ্যে প্রক্টর ও প্রাধ্যক্ষ নিজেরাই দায়িত্ব ছেড়ে দেবেন। তা না হলেও ১৯৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী উপাচার্যের ক্ষমতা আছে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার। উপাচার্য আগামী ১৮ মার্চ দুপুর পর্যন্ত সময় চেয়েছেন। তাই অবরোধ কর্মসূচি স্থগিত করেছি। ১৮ মার্চের মধ্যে দাবি বাস্তবায়ন না করা হলে ফের আমরা কর্মসূচিতে যাব।’

এদিকে পাঁচ দফা দাবিতে তৃতীয় দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ করেন আন্দোলনকারী জাবি শিক্ষক-শিক্ষার্থীরা। বুধবার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ে অবরোধ কর্মসূচি শুরু করেন তারা। পরে দুপুর ১টায় আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে যান বিশ্ববিদ্যালয়ের চার অনুষদের ডিন।

পরে বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন উপাচার্য, উপউপাচার্য, রেজিস্ট্রার ও ডিনরা। জাবি রেজিস্ট্রার আবু হাসান জানান, সেখানে উপাচার্য আন্দোলনকারীদের প্রক্টর ও প্রাধ্যক্ষের অব্যাহতি নেওয়ার আশ্বাস দেন।

জাবি শিক্ষক-শিক্ষার্থীদের চলমান আন্দোলনে অন্য দাবিগুলো হলো— মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করে চলতি শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত ও গণরুম বিলুপ্ত করা; র‌্যাগিং সংস্কৃতির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা; ক্যাম্পাসে বিভিন্ন সময়ে নানা ধরনের অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় আনা; নিপীড়কদের সহায়তাকারী প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষের অপরাধ তদন্ত এবং সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্ত চলাকালে তাদের প্রশাসনিক পদ থেকে অব্যাহতি দেওয়া; এবং মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িতদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া।

এর আগে, গত সোমবার সকাল ৯টা থেকে নতুন প্রশাসনিক ভবনের ফটকে তালা ঝুলিয়ে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচি শুরু করেন আন্দোলনকারীরা।

সারাবাংলা/টিআর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর