Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাড়ে ৩ কোটি টাকা ‘হাতিয়ে’ বরখাস্ত ডিবির ৬ সদস্য

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২৪ ১২:২৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ক্রসফায়ারের ভয় দেখিয়ে সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে।

ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের পর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় এ আদেশ দিয়েছেন। মঙ্গলবার (১২ মার্চ) জারি করা আদেশের বিষয়টি বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে গণমাধ্যমকে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (জনসংযোগ) স্পিনা রাণী প্রামাণিক।

যাদের বরখাস্তের আদেশ দেওয়া হয়েছে, তারা হলেন- নগর পুলিশের গোয়েন্দা শাখার উত্তর-দক্ষিণ জোনের উপ-পরিদর্শক (এসআই) মো. আলমগীর হোসেন, সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মো.বাবুল মিয়া, মো. শাহ পরাণ জান্নাত, মাইনুল হোসেন, জাহিদুর রহমান এবং আব্দুর রহমান।

এছাড়া ঘটনায় নেতৃত্বদাতা হিসেবে অভিযুক্ত নগর পুলিশের গোয়েন্দা শাখার উত্তর-দক্ষিণ জোনের পরিদর্শক রুহুল আমিনের কাছে ব্যাখা তলব করা হয়েছে।

তাদের বিরুদ্ধে সিএমপি কমিশনারের দেওয়া আদেশের অনুলপি বুধবার ডিবি (উত্তর-দক্ষিণ) ও সদরের দায়িত্বপ্রাপ্ত দুই উপ পুলিশ কমিশনার, রিজার্ভ শাখার সহকারি পুলিশ কমিশনার এবং প্রধান গোপনীয় শাখায় পাঠানো হয়।

নগর পুলিশের উপ-কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারিশ সারাবাংলাকে বলেন, ‘ডিবির ছয়জন সদস্যকে সাময়িক বরখাস্তের একটি আদেশ আমরা গতকাল (বুধবার) পেয়েছি। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের প্রক্রিয়াধীন আছে।’

ক্রসফায়ারের ভয় দেখিয়ে সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পেয়ে সিএমপি কমিশনার গত ২ মার্চ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটির প্রধান করা হয় সিএমপির কাউন্টার টেরোরিজম শাখার অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিনকে। অপর দুই সদস্য হলেন- ডিবির এডিসি শেখ মোহাম্মদ শাব্বির ও ডবলমুরিং জোনের সহকারি কমিশনার মুকুর চাকমা। মঙ্গলবার (১২ মার্চ) কমিটি প্রতিবেদন জমা দেয়।

আবু বক্কর সিদ্দিক নামে সরকার অনুমোদিত এক ফ্রিল্যান্সারের কাছ থেকে নগর গোয়েন্দা পুলিশের অভিযুক্ত সদস্যদের একটি টিম গত ২৬ ফেব্রুয়ারি সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ উঠেছিল, যা তদন্তে সত্যতা মিলেছে।

আবু বক্বরের অভিযোগ, তাকে ২৬ ফেব্রুয়ারি রাতে নগরীর বায়েজিদ বোস্তামি থানার গুলবাগ আবাসিক এলাকা থেকে আটক করা হয়েছিল। তাকে নিজেদের হেফাজতে রেখে তার মোবাইল ব্যবহার করে দুটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৫ লাখ করে ১০ লাখ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে স্থানান্তর করে গোয়েন্দা পুলিশের দলটি। এছাড়া তার বাইন্যান্স অ্যাকাউন্ট (ক্রিপ্টোকারেন্সি বিনিময়) থেকে ২ লাখ ৭৭ হাজার ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ৩৮ লাখ টাকা স্থানান্তর করা হয়।

সারাবাংলা/আরডি/ইআ

সারাবাংলা/ইআ

টপ নিউজ ডিবি সদস্য বরখাস্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর