Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কবর থেকে মৃতদেহ ও কঙ্কাল চুরি বন্ধের পদক্ষেপ চেয়ে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২৪ ১৮:০৬

ফাইল ছবি

ঢাকা: কবর খুঁড়ে মৃতদেহ ও কঙ্কাল চুরি বন্ধে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে মৃতদেহ সুরক্ষা আইন (মরদেহ সুরক্ষা আইন) প্রণয়ন করার নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন, সচিব, সংসদ বিষয়ক সচিব, স্থানীয় সরকার সচিব, ধর্ম সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ, রাজশাহী, কুমিল্লা, সিলেট সিটি করপোরেশন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ঢাকা, রাজশাহী, সিলেট মহানগর পুলিশ কমিশনারসহ ২৫ জনকে বিবাদী করা হয়েছে।

জনস্বার্থে মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থার পক্ষে এর চেয়ারম্যান ড. গোলাম রহমান ভূঁইয়া বৃহস্পতিবার (১৪ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

রিটে অবৈধভাবে কবর খনন এবং যত্রতত্র মৃতদেহ ও কঙ্কাল চুরি করা এবং কবর খনন করে মৃতদেহ ও কঙ্কাল চুরি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। এ ছাড়া কবরস্থানে সতর্কতা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা এবং বাংলাদেশে কঙ্কাল চোরাচালান রোধ করতে কবরস্থানে মৃতদেহ চুরির বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা কেন দেওয়া হবে না, এই মর্মেও রুল জারির আর্জি জানানো হয়েছে।

পাশাপাশি কঙ্কাল চুরির ঘটনায় কঙ্কালের জীবিত আত্মীয় যাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে এবং মৃতদেহ বা কঙ্কাল চুরির কারণে সম্মান নৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এমন সমস্ত ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়ার কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে, এই মর্মে রুল চাওয়া হয়। রুল বিচারাধীন থাকা অবস্থায় বিবাদীদের মৃতদেহ সুরক্ষা আইন (মরদেহ সুরক্ষা আইন) প্রণয়ন করার জন্য নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিট দায়ের করার পর রিটকারীরা আইনজীবী গোলাম রহমান ভূঁইয়া সারাবাংলাকে বলেন, প্রায়ই দেশের বিভিন্ন স্থানের কবর খুঁড়ে কঙ্কাল ও লাশ চুরির খবর আসে। তাই কবর থেকে লাশ ও কঙ্কাল চুরি বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছি। রিটে মৃতদেহ সুরক্ষা আইন (মরদেহ সুরক্ষা আইন) প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আজ বিচারপতি মোস্তফা জামান ইসলামের ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ থেকে রিট আবেদনটি শুনানির জন্য অনুমতি নেওয়া হয়েছে।

আগামী সপ্তাহের যে কোনো দিন রিট আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

কঙ্কাল কবর চুরি টপ নিউজ পদক্ষেপ বন্‌ধ মৃতদেহ রিট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর