Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাট খাতে বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলেন ফরহাদ আহমেদ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২৪ ২৩:১৬

ঢাকা : পাট খাতের সমৃদ্ধির ধারা চলমান ও এই খাতে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশ জুট অ্যাসোশিয়েশনের (বিজেএ) চেয়ারম্যান মো. ফরহাদ আহমেদ আকন্দকে সম্মননা দেওয়া হয়েছে। জাতীয় পাট দিবস ২০২৪’ উদযাপনের অংশ হিসেবে তাকে এ সম্মননা দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সম্মাননা গ্রহণ করেছে তিনি।

এ সময় বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেকমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক এমপি উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার (১৪ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্মননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পাট সোনালি আঁশ। এটি এমন একটি পণ্য, যার চাহিদা কখনও শেষ হবে না। সোনালি আঁশ সোনালি দিনের হাতছানি দিচ্ছে। সেটাকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। পাট পণ্যকে বহুমুখীকরণ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘পাটকলগুলো লিজ নিয়ে বেসরকারিভাবে যারা চালাবেন, তাদের ইন্ডাস্ট্রির প্রতি যত্নবান হতে হবে। নতুন যন্ত্রপাতি আনেন এবং পাট পণ্যকে বহুমুখী করেন। কৃষি ও রফতানি পণ্য হিসেবে পাটের যে প্রণোদনা পাওয়া উচিত, সেটি পাবে।’

উল্লেখ্য, পাটক্ষেত উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাটবীজ উৎপাদনে স্বয়ম্ভরতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বাড়ানো ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উৎসাহিত করার লক্ষ্যে এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

অবদান গোলাম দস্তগীর গাজী পাট খাত বীর প্রতীক সম্মাননা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর