Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসিসে’র ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ মার্চ ২০২৪ ১৭:১০

ঢাকা: দেশের তথ্য প্রযুক্তির খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর ২৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গতকাল শনিবার রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত বেসিসের এই বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

সভায় বেসিস নির্বাহী পরিষদের জ্যৈষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরী হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ, পরিচালকবৃন্দ- হাবিবুল্লাহ নেয়ামুল করিম, একেএম আহমেদুল ইসলাম বাবু, মুশফিকুর রহমান, সৈয়দ মোহাম্মদ কামাল, তানভির হোসেন খান, মোস্তাফিজুর রহমান সোহেল এবং রাশাদ কবির উপস্থিত ছিলেন।

এছাড়াও বেসিসের প্রতিষ্ঠাতা সভাপতি এ তৌহিদ, সাবেক সভাপতি রফিকুল ইসলাম রাউলি, এ কে এম ফাহিম মাশরুর, শামীম আহসান, এবং সৈয়দ আলমাস কবীরসহ বেসিসের পাঁচ শতাধিক সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বেসিসের এবারের এজিএম ঘিরে সমালোচনা ছিলো তুঙ্গে। বেসিসের লেনদেনে অনিয়মের অভিযোগ উঠে। এজিএম না করেই অডিট ফার্ম বদলে ফেলার মতো ঘটনা ঘটে। এ নিয়ে নোট অব ডিসেন্ট দেন বেসিসের বর্তমান কমিটিরই তিন পরিচালক। বাণিজ্য মন্ত্রণালয়েও অভিযোগ জমা পড়ে।

গেল বৃহস্পতিবার (১৪ মার্চ) ১৬ মার্চ অনুষ্ঠিতব্য এজিএম স্থগিত করে পুরোনো অডিট ফার্ম দিয়ে অডিট করিয়ে বিধি অনুযায়ী এজিএম করার নির্দেশ দেয় বাণিজ্য মন্ত্রণালয়। একদিন পরেই শুক্রবার (১৫ মার্চ) বাণিজ্যমন্ত্রণালয় ওই নির্দেশনা স্থগিতের নির্দেশ দেয়। ফলে ১৬ মার্চ বেসিসের এজিএম অনুষ্ঠিত হয়েছে। বার্ষিক সাধারণ সভাতেও অডিট ফার্ম বদলে ফেলার আলোচনা বারবার ঘুরে ফিরে আসে।

এদিকে, সভায় বেসিসের ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদন ও ২০২২-২০২৩ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করা হয় এবং ২০২৩-২৪ অর্থবছরের আয়-ব্যয় হিসাব নিরীক্ষার জন্য নিরীক্ষক নিয়োগ করা হয়। পেশকৃত এসব প্রতিবেদনের উপর সভায় উপস্থিত উল্লেখযোগ্য সংখ্যক সদস্য আলোচনায় অংশ নেন ও গুরুত্বপূর্ণ মতামত দেন।

বার্ষিক সাধারণ সভায় বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান ভবিষ্যৎ উপযোগী মানবসম্পদ তৈরি, স্থানীয় শিল্পের বিকাশ, বিদেশি বাজার সম্প্রসারণ, পুঁজি ও আর্থিক প্রণোদনা সুবিধা বৃদ্ধি, স্টার্টআপের জন্য একটি সমৃদ্ধ ইকোসিস্টেম তৈরি করা, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও সম্প্রসারণ, বেসিস সচিবালয়ের সক্ষমতা বৃদ্ধিতে গৃহিত পদক্ষেপসহ বেসিসের গত এক বছরে বাস্তবায়িত কার্যক্রমের প্রতিবেদন তুলে ধরেন।

সভায় বেসিসের সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদন ও ২০২২-২০২৩ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করেন।

বার্ষিক সাধারণ সভায় বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘বর্তমানে আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে আছি। আমাদের আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে। বেসিস তার সদস্যদেরকে সাথে নিয়ে এক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে। আমরা বেসিসকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো।’

এছাড়াও, বেসিস সভাপতি বেসিসের ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নে সদস্যদের স্বতঃস্ফূর্ত সহযোগিতা কামনা করেন।

আরও পড়ুন:
বেসিসের লেনদেনে অনিয়মের অভিযোগ, ইজিএম না করেই অডিট ফার্ম বদল 
বেসিসের এজিএম স্থগিত ও বিধি অনুযায়ী অডিট করানোর নির্দেশ
আগের আদেশের কার্যকারিতা স্থগিত, বেসিসের এজিএম চলবে

সারাবাংলা/ইএইচটি/এমও

বাণিজ্য মন্ত্রণালয় বার্ষিক সাধারণ সভা বেসিস বেসিসের এজিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর