Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুমিল্লা ট্রেন দুর্ঘটনা: রেললাইন ক্লিয়ারে ৩ দিন লাগবে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মার্চ ২০২৪ ১৫:৩৫

ঢাকা: কুমিল্লার নাঙ্গলকোটে ‘বিজয় এক্সপ্রেস’ লাইনচ্যুত হওয়ার ১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হলেও এখনও চলছে উদ্ধারকাজ। ট্রেনটি লাইনচ্যুত হওয়ার পর আপ লাইন একেবারেই ভেঙে গেছে। বগিগুলোর বেশিরভাগ ডাউন লাইন থেকে ছিটকে পড়েছে। এতে দুর্ভোগে পড়েছেন হাজার হাজার যাত্রী।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর সোমবার (১৮ মার্চ) দুপুরে সারাবাংলাকে বলেন, একটা লাইন ক্লিয়ার হয়ে গেছে। আরেকটা লাইন ক্লিয়ার করতে দুই থেকে তিন দিন সময় লাগবে। সেই পর্যন্ত এক লাইন দিয়েই চলবে। মোট কথা পুরো লাইনটি ক্লিয়ার করতে আরও দুই থেকে তিন দিন সময় লাগবে।

তিনি বলেন, তাপের কারণে এই দুর্ঘটনা ঘটেছে নাকি অন্য কোনো কারণে সেটা খতিয়ে দেখা হচ্ছে।

রোববার (১৭ মার্চ) দুপুর পৌনে দুইটার দিকে কুমিল্লার নাঙ্গলকোটে জামালপুরগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের নয়টি বগি লাইনচ্যুত হয়ে যায়। তখন থেকেই সারা দেশের সঙ্গে রাজধানী ঢাকার রেল যোগাযোগও বন্ধ হয়ে যায়। এরপর ঘটনা তদন্তে দুইটি আলাদা কমিটি গঠন করা হয়।

আরও পড়ুন: গরমে বেঁকে গেছে রেললাইন, ট্রেনের ৯ বগি লাইনচ্যুত

১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক, উদ্ধারকাজ চলবে আরও দু’দিন

সেই কমিটিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে দুর্ঘটনার উৎস খুঁজে লাইন মেরামত কাজ শুরু করে। সেই সঙ্গে চলে উদ্ধারকাজ। যা এখনও চলছে। যে কারণে টানা ১৫ ঘণ্টা সারাদেশের সঙ্গে রেল চলাচল বন্ধ ছিল। ভোর চারটার দিকে একটা লাইন ঠিক করে রেল চলাচলের উপযোগী করা হয়। এরপর ভোর পাঁচটা থেকে ট্রেন চলতে শুরু করে।

ঘটনাটি কিভাবে ঘটল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গতকাল কমিটি গঠন করা হয়েছে। একজন একটা বক্তব্য দিয়েছে ওই বক্তব্য যাচাই করা হচ্ছে। এটা বের করতেও একটু সময় লাগবে।

সারাবাংলা/জেআর/এনইউ

কুমিল্লা ট্রেন দুর্ঘটনা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর