Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে এক ধাপ দূরে পৃথিবী: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৯ মার্চ ২০২৪ ১৩:১৫

পৃথিবী তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে এক ধাপ দূরে বলে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষের সম্ভব্য ফলের বিষয়ে পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে এই মন্তব্য করেন তিনি। খবর রাশিয়া টুডে ও এনডিটিভি।

পঞ্চম মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়াও পর সোমবার (১৮ মার্চ) সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, রাশিয়া ও ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষের অর্থ এই গ্রহ তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে এক ধাপ দূরে। তবে খুব কম ব্যক্তিই আছেন যিনি এমন দৃশ্য দেখতে চান।

১৯৫২ সালে কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর ইউক্রেন যুদ্ধ পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্কের সংকটের নতুন মাত্রা যোগ করেছে। প্রায়ই পারমাণবিক যুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন পুতিন। তবে কখনোই ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজন অনুভব করেননি বলেও জানান তিনি।

ফ্রেন্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গত মাসে বলেছিলেন, তিনি ভবিষ্যতে ইউক্রেনে স্থল সেনা মোতায়েনের কথা অস্বীকার করতে পারেন না। যদিও অনেক পশ্চিমা দেশ ম্যাক্রোঁর কথার সঙ্গে একমত না। তবে পূর্ব ইউরোপের অনেক দেশ এতে সমর্থন জানিয়েছে।

ম্যাক্রোঁর মন্তব্য এবং রাশিয়া ও ন্যাটোর মধ্যে সংঘাতের ঝুঁকি ও সম্ভাবনা সম্পর্কে বার্তা সংস্থা রয়টার্সের করা প্রশ্নের জবাবে পুতিন বলেন, ‘আধুনিক বিশ্বে সবকিছুই সম্ভব। এটা সবার কাছে পরিষ্কার তা তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে এক ধাপ দূরের বিষয়। মনে করি খুব কম কেউ আছেন যার এতে আগ্রহ আছে।’

ইউক্রেনে সেনা মোতায়েনের জন্য মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের চাপ সম্পর্কে মস্কো ভালভাবে অবগত ছিল বলে উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, ন্যাটো দেশগুলোর স্বেচ্ছাসেবক যোদ্ধারা অত্যন্ত ভয়ঙ্কর সম্ভাবনার সম্মুখীন। কারণ এতে ভাল কিছু নেই, প্রথমত তাদের জন্য, যারা সেখানে প্রচুর সংখ্যায় প্রাণ হারাচ্ছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুনরায় জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। তিনি ৮৭ দশমিক ২৮ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। সোমবার দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করে। এর আগে গত শুক্রবার ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় রোববার।

পুতিন ভোটের হিসেবে পেয়েছেন সাত কোটি ৫০ লাখের বেশি ভোট। তার এই ভোটপ্রাপ্তির সংখ্যা একটি নতুন রেকর্ড। এছাড়া পঞ্চম মেয়াদে নির্বাচিত হওয়াও একটি রেকর্ড। পুতিন এবারের মেয়াদ অর্থাৎ ছয় বছর পূর্ণ করতে পারলে তিনি সোভিয়েত আমলের প্রেসিডেন্ট জোসেফ স্ট্যালিনকে পেছনে ফেলে রাশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি শাসকে পরিণত হবেন।

সারাবাংলা/এনএস

টপ নিউজ তৃতীয় বিশ্বযুদ্ধ ভ্লাদিমির পুতিন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর