Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব যুক্তরাষ্ট্রের, চীন-রাশিয়ার ভেটো

আন্তর্জাতিক ডেস্ক
২২ মার্চ ২০২৪ ২১:৩৫

গাজা উপত্যকায় যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছিল যুক্তরাষ্ট্র। সেই প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ফলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাস হয়নি।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধ থামানোর জন্য জাতিসংঘে বেশ কয়েকটি প্রস্তাব উত্থাপন হলে বরাবরই তাতে ভেটো দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। এবার যুক্তরাষ্ট্রের প্রস্তাবটিও ভেটোর মুখে গৃহীত হলো না।

বিজ্ঞাপন

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি। আর অস্থায়ী সদস্য ১০টি দেশ। গাজায় যুদ্ধবিরতি চেয়ে মার্কিন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১১টি দেশ। প্রস্তাবটির বিপক্ষে ভোট পড়েছে তিনটি, একটি দেশ ভোটদান থেকে বিরত ছিল।

চীন ও রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। এই দুটি দেশ ছাড়া অস্থায়ী সদস্যদের মধ্যে আলজেরিয়া মার্কিন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল গায়ানা। প্রস্তাবের পক্ষে ভোট বেশি পড়লেও চীন ও রাশিয়ার ভেটো ক্ষমতা থাকায় প্রস্তাবটি পাস হয়নি।

হামাসের হাতে জিম্মি ইসরাইলিদের মুক্তির জন্য গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব ছিল যুক্তরাষ্ট্রের। খসড়া প্রস্তাবে বলা হয়, গাজার রাফাতে স্থল আক্রমণের ফলে বেসামরিক লোকদের আরও ক্ষতি হবে এবং সম্ভাব্য প্রতিবেশী দেশগুলোতে আরও বাস্তুচ্যুতের সংখ্যা বাড়বে। প্রস্তাবে ইসরাইলি আক্রমণের মানবিক ক্ষতির নিন্দা করা হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়াও প্রস্তাবে ভেটো দেওয়ার আগে তার বক্তব্যে নিরাপত্তা পরিষদের সদস্যদের এই প্রস্তাবের পক্ষে ভোট না দেওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

নেবেনজিয়াও বলেন, প্রস্তাবটিকে অতিরিক্ত রাজনীতিকরণ করা হয়েছে এবং এতে গাজা উপত্যকার দক্ষিণ প্রান্তে অবস্থিত একটি শহর রাফাতে একটি সামরিক অভিযান চালানোর ইসরাইলের প্রতি সবুজ সংক্ষেত দেওয়ার ইঙ্গিত রয়েছে।

রাশিয়ান এই দূত আরও বলেন, এই খসড়া প্রস্তাব পাস হলে ইসরাইলের হাত আরও খুলে যাবে। এর ফলে গাজা ও সেখানের জনসংখ্যা ধ্বংস করার সুযোগ পাবে ইসরাইল।

রুশ রাষ্ট্রদূত জানান, নিরাপত্তা পরিষদের বেশকিছু অস্থায়ী সদস্য একটি বিকল্প রেজ্যুলেশনের খসড়া তৈরি করেছে, যাকে তিনি একটি ভারসাম্যপূর্ণ দলিল বলে অভিহিত করেছেন। বলেছেন, সদস্যদের সমর্থন না করার কোনো কারণ নেই।

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতও একই ভাষায় এই প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, বেইজিংও অস্থায়ী সদস্যদের বিকল্প প্রস্তাবকে সমর্থন করেছে।

এদিকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, গাজা উপত্যকায় হামাসের হাতে থাকা বাকি জিম্মিদের মুক্ত করার চুক্তির অংশ হিসেবে গাজায় একটি অবিলম্বে যুদ্ধবিরতি হওয়া দরকার।

তিনি বলেন, আমরা একটি চুক্তির অংশ হিসেবে অবিলম্বে এবং টেকসই যুদ্ধবিরতি দেখতে চাই যা জিম্মিদের মুক্তির সুযোগ তৈরি করবে। তিনি গাজায় আরও জীবন রক্ষাকারী সহায়তার আহ্বান জানান।

সারাবাংলা/আইই/টিআর

গাঁজা জাতিসংঘ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর