Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেজরিওয়ালকে ৭ দিনের জন্য হেফাজতে পেল ইডি

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মার্চ ২০২৪ ০০:৩১

আবগারি মামলায় গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিন নিজেদের হেফাজতে রাখার অনুমতি পেয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)। আদালতের আদেশ অনুযায়ী, ২৮ মার্চ পর্যন্ত কেজরিওয়ালকে হেফাজতে রাখবে ইডি।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, শুক্রবার (২২ মার্চ) বিশেষ সিবিআই আদালতের বিচারক কাবেরি বাওয়েজার এজলাসে কেজরিওয়ালের মামলার শুনানি ছিল। ইডির পক্ষে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু দিল্লির মুখ্যমন্ত্রীকে ১০ দিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানান। আদালত সাত দিনের হেফাজত মঞ্জুর করেছেন।

বিজ্ঞাপন

এর আগে বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে গ্রেফতার করা হয় কেজরিওয়ালকে। রাতে তাকে ইডি দফতরে রাখা হয়। নিয়ম অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যেই তাকে আদালতে হাজির করে ইডি।

আরও পড়ুন- আমার জীবন দেশের জন্য নিবেদিত: কেজরিওয়াল

ইডির অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু শুক্রবার আদালতে দাবি করেন, ‘আবগারী দুর্নীতির কিংপিন’ হলেন কেজরিওয়াল। তিনি সরাসরি দুর্নীতিতে জড়িত ছিলেন। কিছু ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নেওয়ার জন্য কেজরিওয়ালের দিল্লি রাজ্য সরকার ওই আবগারী নীতি প্রণয়ন করেছিল। আবগারি দুর্নীতির টাকা আম আদমি পার্টি গোয়া ও পঞ্জাবের বিধানসভা নির্বাচনে কাজে লাগিয়েছিল বলেও দাবি করে ইডি।

ইডি আদালতে জানায়, এসব অভিযোগে অর্থ তছরুপ প্রতিরোধ আইনের নির্দিষ্ট ধারা মেনেই গ্রেফতার করা হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রীকে।

আদালতে কেজরিওয়ালের পক্ষে শুনানি করেন আইনজীবী অভিষেক মনু সিংভি। ইডির গ্রেফতারের বিরোধিতা করে তিনি বলেন, ইডি একটা নতুন পন্থা নিয়েছে। আপনার কাছে একজন সাক্ষী আছেন, যিনি প্রথম বা দ্বিতীয় বয়ানে কেজরিওয়ালের নাম নেননি। আপনি তাকে গ্রেফতার করেন। তারপর তার জামিনের তীব্র বিরোধিতাও করেন। শেষে দেখা যায়, তিনি আপনাদের কথা মেনে নেন। তারপর যে বয়ান দেন তাতে কেজরিওয়ালের নাম ছিল।

বিজ্ঞাপন

সিংভি বলেন, বিশ্বাসযোগ্য কারণ ছাড়া কাউকেই গ্রেফতার করা যায় না। কেজরিওয়ালকে গ্রেফতারের ক্ষেত্রে কোনো বিশ্বাসযোগ্য কারণ ইডি দেখাতে পারেনি বলেও দাবি করেন সিংভি।

আবগারি দুর্নীতির এই মামলায় দিল্লি রাজ্যে ক্ষমতায় থাকা আম আদমি পার্টির প্রধান কেজরিওয়ালকে ৯ বার সমন পাঠিয়েছিল ইডি। আট বারই সেই সমন উপেক্ষা করেছেন কেজরিওয়াল। সবশেষ গত বৃহস্পতিবার নবমবারের মতো তাকে তলব করে ইডি। এবারে হাজিরা না দিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। হাইকোর্ট তার আবেদন নামঞ্জুর করলে তিনি সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন। শুক্রবার সেই আদালতে কেজরিওয়ালের মামলার শুনানি ছিল। কিন্তু শুনানির আগেই আবেদন প্রত্যাহার করে নেন দিল্লির মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন-

যে মামলায় গ্রেফতার হলেন কেজরিওয়াল

কেজরিওয়াল গ্রেফতার: দেশব্যাপী প্রতিবাদের ডাক এএপি’র

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল গ্রেফতার, বাসভবনে ১৪৪ ধারা

সারাবাংলা/টিআর

অরবিন্দ কেজরিওয়াল আবগারী দুর্নীতি আবগারী দুর্নীতি মামলা টপ নিউজ দিল্লির মুখ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর