Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ সমঝোতা স্মারকে সই করবেন ভুটানের রাজা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২৪ ১৭:৩২

ঢাকা: চার দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। সফরে তিনি মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এ সময় তিনি ব্যবসা বাণিজ্যের প্রসারসহ বিভিন্ন খাতে সহযোগীতার জন্য তিনটি সমঝোতা স্মারকে সই করবেন। পরিদর্শন করবেন পদ্মাসেতুর মতো স্থাপনাও।

সফরসূচি অনুযায়ী, ২৫ মার্চ সকালে বাংলাদেশের রাষ্ট্রপতি ভুটানের রাজাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন ভুটানের রাজা।

এরপর সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। সেখানে তিনটি বিষয়ে সমঝোতা স্মারকে সই করার কথা রয়েছে। এরমধ্যে রয়েছে- ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক একটি চুক্তি।

এ ছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আরও আলোচনা হবে, স্বাস্থ্য খাত এবং আইসিটি ও পর্যটন ক্ষেত্রে নিবিড় সহযোগিতা বিষয়ে।কানেক্টিভিটি বিষয়ক বিভিন্ন আঞ্চলিক ও উপ-আঞ্চলিক উদ্যোগে সমন্বিত সহযোগিতার, কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি ট্রানজিট চুক্তি এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) বাস্তবায়নের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি এবং বিদ্যুৎ খাতে ভারতকে সঙ্গে নিয়ে জলবিদ্যুৎ উৎপাদন ও বিনিময়ের ত্রিপক্ষীয় সহযোগিতার প্রস্তাব নিয়েও আলোচনা হবে। আরও গুরুত্ব পাবে পূর্ননবায়নযোগ্য বর্তমান চুক্তি রয়েছে সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা বিষয়।

এই সফরে বাংলাদেশ ভুটানকে যেসব সুযোগ দেবে এর মধ্যে রয়েছে আগামী বছর থেকে ভুটানের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে বরাদ্দকৃত বার্ষিক আসন সংখ্যা ২২ থেকে ৩০ এ উন্নীতকরণ। এছাড়া প্রতিবছর ভুটানের ফরেন সার্ভিস অফিসারদের জন্য বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে প্রশিক্ষণের জন্য দুটি আসন বরাদ্দ করা হবে। এর বাইরে বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি ভুটানে একটি কূটনৈতিক প্রশিক্ষণকেন্দ্র প্রতিষ্ঠায় প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা দেবে। ভুটানের সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নের জন্য ল্যাপটপ ও ইলেকট্রনিক ডিভাইস উপহার হিসেবে ভুটানকে দেবে বাংলাদেশ।

সফরের দ্বিতীয় দিনে ২৬ মার্চ ভোরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা জানাবেন ভুটানের রাজা। এরপর শেখ হাসিনা ন্যাশনাল ইনিস্টিটিউট অফ বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতাল পরিদর্শন করবেন। বিকেলে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ ও রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

বুধবার (২৭ মার্চ) তিনি পদ্মা সেতু পরিদর্শন করবেন। এদিন নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শন করবেন ভুটানের রাজা।

২৮ মার্চ কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলটি পরিদর্শন করবেন। বিকেলে সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন। এ সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী তাকে বিদায় জানাবেন।

সারাবাংলা/জেআর/ইআ

ভুটানের রাজা রাষ্ট্রীয় সফর সমঝোতা স্মারক সই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর