Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চসিক অস্থায়ী শহিদ মিনারে, জেলা প্রশাসন অস্থায়ী স্মৃতিসৌধে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মার্চ ২০২৪ ১৫:২৮

চট্টগ্রাম ব্যুরো: স্বাধীনতা দিবসে এবারও মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গনে অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের আয়োজন করেছে সিটি করপোরেশন। সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী এ শহিদ মিনারেই ফুল দেবেন।

অন্যদিকে জেলা প্রশাসন নগরীর দক্ষিণ কাট্টলীতে নবনির্মিত অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের আয়োজন করেছে। তবে প্রথমবার হওয়ায় এবং দূরত্বের কারণে সরকারি সংস্থা ছাড়া রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো সেখানে যাবে কি না, সেটা নিয়ে সংশয় আছে।

চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ সারাবাংলাকে বলেন, ‘প্রতিবারের মতো এবারও অস্থায়ী শহীদ মিনারে মেয়র মহোদয়, বীর মুক্তিযোদ্ধা, কাউন্সিলররা এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর আয়োজন চূড়ান্ত করা হয়েছে। মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে অস্থায়ী শহিদ মিনারে ফুল দেবেন মেয়র। এরপর সর্বস্তরের মানুষের জন্য শহিদ মিনার উন্মুক্ত করে দেওয়া হবে।’

সংস্কারকাজের জন্য কেন্দ্রীয় শহিদ মিনার বন্ধ থাকায় গত তিনবছর ধরে মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গনেই শ্রদ্ধা জানানোর কর্মসূচি আয়োজন করে আসছে চসিক। গত ডিসেম্বরে কেন্দ্রীয় শহিদ মিনার আংশিক খুলে দেওয়া হয়। কিন্তু সংস্কার করা এ শহিদ মিনার নিয়ে আপত্তি জানান সংস্কৃতিকর্মীরা। তাদের দাবির মুখে মেয়র প্রয়োজনীয় পরিবর্তন না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল না দেয়ার সিদ্ধান্ত দেন।

চসিকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার অস্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর নগরীর টাইগারপাসে চসিক কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন মেয়র। এরপর চসিক কার্যালয়ে নির্মিত মুজিব কর্ণারের উদ্বোধন করবেন মেয়র।

এদিকে গত শনিবার (২৩ মার্চ) নগরীর দক্ষিণ কাট্টলীতে জেলা প্রশাসনের নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধ উদ্বোধন করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সর্বস্তরের জনতাকে স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করার আহ্বান জানান।

জেলা প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের কমর্সূচি শুরু হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানে শ্রদ্ধা নিবেদনের সব আয়োজন করা হয়েছে। এরপর নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে হবে।

চট্টগ্রাম নগরীর মূল কেন্দ্র হিসেবে বিবেচিত নিউমার্কেট মোড় থেকে কাট্টলীর অস্থায়ী স্মৃতিসৌধের দূরত্ব সড়কপথে ১৪ কিলোমিটারেরও বেশি। স্মৃতিসৌধে যেতে হলে প্রথমে যেতে হবে সীতাকুণ্ডের ফৌজদারহাটে। সেখান থেকে স্মৃতিসৌধ পর্যন্ত হেঁটে যেতে সময় লাগবে অন্তঃত আধাঘন্টা। এছাড়া নগরীর অলঙ্কার কিংবা সাগরিকা মোড় হয়েও স্মৃতিসৌধে যাওয়া যাবে। কিন্তু শহরতলীর এলাকা হওয়ায় নিয়মিত গণপরিবহনের সংকট রয়েছে। দূরবর্তী স্থানে নির্মিত এ স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন নিয়ে ইতোমধ্যে সংশয়ের কথা জানিয়েছেন চট্টগ্রামের সংস্কৃতিকর্মীরা।

সারাবাংলা/আরডি/ইআ

চট্টগ্রাম চসিক টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর