Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২৪ ১৩:৫৫

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সম্প্রতি বুয়েটের হল থেকে বের করে দেওয়া শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ রাব্বি এই রিট দায়ের করেছেন।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বুয়েটের ভিসি ও রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে।

সোমবার (১ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চে এই রিট আবেদনটির ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

রিটকারীর আইনজীবী আইনজীবী হারুনুর রশিদ বলেন, বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বির পক্ষে এই রিট দায়ের করা হয়েছে। আজ এ রিটের ওপর শুনানি হতে পারে। জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক এই বিষয়ে শুনানি করবেন।

২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার পর আন্দোলনের নামেন শিক্ষার্থীরা। পরে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে একই বছরের ১১ অক্টোবর বিশেষ বিজ্ঞপ্তি জারি করে বুয়েট প্রশাসন।

আইনজীবী হারুনুর রশিদ আরও বলেন, বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ২০১৯ সালের ১১ অক্টোবর জারি করা বিশেষ বিজ্ঞপ্তি সংবিধানের ৩৮ ও ৩৯ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। একই সঙ্গে এটা বুয়েট অর্ডিনেন্স-১৯৬১ এর সঙ্গে সাংঘর্ষিক। আইন অনুযায়ী বুয়েট প্রশাসন ছাত্র রাজনীতি নিয়ন্ত্রণ ও সুপারভিশন করতে পারে। কিন্তু তারা ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারেন না।

সারাবাংলা/কেআইএফ/ইআ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটে ছাত্র রাজনীতি বৈধতা চ্যালেঞ্জ হাইকোর্টে রিট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর