Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপকারভোগী পরিবার কীভাবে নির্বাচন করেছে টিসিবি: সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২৪ ২০:২৫

ট্রাকে করে বিক্রি হচ্ছে টিসিবি পণ্য। ফাইল ছবি

ঢাকা: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সারাদেশে প্রায় এক কোটি উপকারভোগী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিক্রি করছে সরকার। কোন প্রক্রিযায় এসব উপকারভোগী পরিবার বাছাই করা হয়েছে, তা জানতে চেয়েছে দ্বাদশ জাতীয় সংসদের ‘সরকারি প্রতিষ্ঠান কমিটি’। উপকারভোগী পরিবারের একটি হালনাগাদ তালিকা সংগ্রহ করে কমিটির কাছে পাঠানোর সুপারিশও করা হয়েছে এই কমিটির বৈঠকে।

সোমবার (১ এপ্রিল) কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এই সুপারিশ করা হয়। কমিটির সদস্য মো. আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান ও নাজমা আক্তার বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, টিসিবি ও সিঅ্যান্ডএজি কার্যালয়ের অডিট আপত্তির কোনো মিল না থাকায় একটি সভার মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে চূড়ান্ত তালিকা তৈরি করে কমিটিকে অবহিত করার জন্য সুপারিশ করা হয়েছে। এ ছাড়া বৈঠকে বাজেট ডক্যুমেন্টের সরকারি প্রতিষ্ঠানের তালিকা ও সিজিএ কর্তৃক সরকারি প্রতিষ্ঠানের তালিকার সঙ্গে কার্যপ্রণালীবিধির চতুর্থ তফসিলে বর্ণিত প্রতিষ্ঠানগুলোর তালিকা মিল রেখে একটি পূর্ণাঙ্গ তালিকা তৈরি করে সবাইকে অবহিত করার জন্য পুনরায় সুপারিশ করা হয়।

বৈঠকে টিসিবির সার্বিক কার্যক্রম; টিসিবির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন; টিসিবির ওপর সিএজির প্রণয়ন করা ও সংসদে পেশ করা নিরীক্ষা প্রতিবেদনের অনিষ্পন্ন অডিট আপত্তি; টিসিবির তিন বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ-লোকসানের হিসাব এবং হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়; টিসিবির সর্বশেষ হিসাব (আর্থিক ও কনফিডেনশিয়াল ম্যানেজমেন্ট), মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় আগামী তিন অর্থবছরের গৃহিতব্য অনুমিত হিসাবের বিবরণী এবং এর সঙ্গে ২০২২-২০২৩ অর্থবছরের অর্জনের তুলনামূলক চিত্রসহ টিসিবির ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় বৈঠকে।

প্রতিষ্ঠান কমিটির বৈঠকে টিসিবির অডিট আপত্তির বিবরণীর অডিট রিপোর্টের ধরনে কমপ্লায়েন্স অডিটে ১৯৯৭-১৯৯৮ অর্থবছরের পর এবং ২০১০-২০১১ অর্থবছরের মধ্যে কোনো অডিট আপত্তির রিপোর্ট না থাকায় আগামী চার সপ্তাহের মধ্যে কমিটির কাছে পেশ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

টিসিবি সরকারি প্রতিষ্ঠান কমিটি সংসদীয় কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর